বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি

  ০৮ আগস্ট, ২০১৯

ব্রিজের অ্যাপ্রোচ সড়কে কলাগাছ দিয়ে গাইডওয়াল

সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগ

পটুয়াখালীর বাউফলের নাজিরপুর ইউনিয়নের বড় ডালিমা থেকে কচুয়া পর্যন্ত সড়ক নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। নি¤œমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের পাশাপাশি ব্রিজের এ্যাপ্রোচ সড়কের গাইড ওয়াল নির্মাণে রডের পরিবর্তে কলা গাছ ব্যবহারের অভিযোগ উঠেছে। এ নিয়ে স্থানীয়দের মধ্যে চরম অসন্তোষের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, ১০ ফুট প্রস্থ ও সাত হাজার ফুট দৈর্ঘ্যের সড়কটি নির্মাণে ব্যায় ধরা হয়েছে এক কোটি ৩০ লাখ টাকা। স্থানীয় সরকার প্রকৌশলী অধিদফতরের অর্থায়নে ঠিকাদারী প্রতিষ্ঠান এন.এস পল্লী স্টোর সড়ক নির্মাণের কাজ বাস্তবায়ন করছে।

সরেজমিনে দেখা যায়, সড়ক নির্মাণে ব্যবহার করা হয়েছে নি¤œমানের ইটের খোয়া। সড়কের প্রস্থ ১০ ফুট হলেও কোথাও তা ৯ ফুট, আবার কোথাও সাড়ে ৮ ফুট। সড়কটির হাওলাদার বাড়ির সামনের অংশে গাইড ওয়াল নির্মাণের কয়েক দিনের মধ্যেই তা ধ্বসে পড়েছে। ধ্বসে যাওয়া অংশে কলা গাছ দিয়ে তৈরি করা হয়েছে গাইড ওয়াল।

স্থানীয় বাসিন্দা রুবেল জানান, চুলার মাটি থেকেও নি¤œমানের ইট ব্যবহার করা হয়েছে সড়ক নির্মাণে। স্থানীয়রা এই অনিয়মের প্রতিবাদ করলেও তাতে কোনো র্কণপাত করেননি সংশ্লিষ্টরা।

এ বিষয়ে ঠিকাদারের পক্ষে নির্মাণ কাজ তদারককারি আজিজ মোল্লা নি¤œমানের নির্মাণ সামগ্রী ব্যবাহারের অভিযোগ অস্বীকার করে বলেন, যেখানে পাইলিং ধ্বসে পড়ছে তা পুনরায় নির্মাণ করা হবে।

উপজেলা নির্বাহী প্রকৌশলী জহুরুল ইসলাম বলেন, নি¤œমানের ইটের ব্যবহারের বিষয়টি সত্য নয়।

কলাগাছ দিয়ে গাইড ওয়ালের বিষয়ে তিনি বলেন, মাটি না পাওয়ার কারনে আপাতত শেল্টার দেওয়া হয়েছে। স্থানীয়ভাবে শত্রুতার কারনে এ ধরনের অভিযোগ করা হতে পারে বলে মন্তব্য করেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close