মহম্মদপুরে বিদ্যালয়ের পাশে ময়লার স্তূপ

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৯, ০০:০০

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি

মাগুরার মহম্মদপুর উপজেলার সরকারি আর.এস.কে এইচ ইনস্টিটিউশন মডেল মাধ্যমিক বিদ্যালয়ের পাশেই গড়ে উঠেছে ময়লার স্তূপ। গত মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ওই বিদ্যালয়ের আঙিনা ও ভবনগুলো পরিস্কার করা হলেও বিদ্যালয়ের পিছনের ময়লার স্তূপ পরিস্কারের বিষয়ে কোন পদক্ষেপ নিতে দেখা যায়নি। এতে ময়লার ওই স্তূপে এডিস মশা জন্মানোর শঙ্কা করছেন অবিভাবক ও সচেতন মহল।

গতকাল বুধবার সরেজমিনের দেখা যায়, বিদ্যালয়ের সীমানা ঘেঁষে নিচু জমি ও জলাশয়ে গড়ে উঠেছে কচুরিপানা ও আবর্জনার স্তূপ। এখানে ময়লা ফেলায় কোনো ধরণের নিষেধাজ্ঞা না থাকায় যে কেউ প্রকাশ্যে ময়লা-আবর্জনা ফেলছেন। ময়লার স্তূপ থেকে বিদ্যালয়ের শ্রেণিকক্ষসহ আশপাশে ছড়াচ্ছে দুর্গন্ধ। ফলে পাঠদান ব্যবহত হচ্ছে কোমলমতি শিক্ষার্থীদের। রয়েছে স্বাস্থ্যঝুঁকিও।

কয়েকজন অভিভাবক জানান, জলাশয়ের কচুরিপনা ও নোংরা আবর্জনায় জন্মাচ্ছে মশা। এ জায়গাটি এডিস মশার প্রজনন উপযোগি বলে মনে করছেন তারা। ওই বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক ওয়ালিউর রহমান জানান, জায়গাটি স্কুলের না হওয়ায় আমরা ময়লার স্তূপটি পরিস্কার করতে পারিনি। তবে শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকি থাকায় পরিস্কারের জন্য উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) কাছে আবেদন করা হয়েছে। কিন্তু এখনো কোন প্রতিকার পাইনি। লোকজন নির্দিধায় ময়লা ফেলে যাচ্ছে বলেও জানান তিনি। এ ব্যাপারে ইউএনও মো. আসিফুর রহমান জানান, জায়গাটি পরিদর্শন করে যতদ্রুত সম্ভব ব্যবস্থা নেওয়া হবে।

 

"