মানিকগঞ্জ-শিবালয় প্রতিনিধি

  ২০ জুলাই, ২০১৯

তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত বিকল্প নৌরুট ব্যবহারের পরামর্শ

পদ্মায় পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের কারনে গত কয়েক দিন ধরে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচলে মারাত্বক ব্যাঘাত ঘটছে। এছাড়া ঘাটের পন্টুনে পানি উঠা-নামা এবং ফেরি সংঙ্কট ও পুরোনো ফেরিসহ নানা কারণে প্রতিনিয়তই ভোগান্তী পোহাতে হচ্ছে যাত্রী ও চালকদের। এ কারণে ঘাটে পার হতে আসা পণ্যবাহী ট্রাকগুলোকে দুই-তিন ধরে অপেক্ষা করতে হচ্ছে। অপর দিকে যাত্রীবাহী দুরপাল্লার বাসগুলোকে অগ্রাধিকারের ভিত্তিতে আগে পার করা হলেও তাদের র্দীঘ সময় অপেক্ষা করতে হচ্ছে ঘাট এলাকায়। এদিকে গতকাল শুক্রবার সকালে বিআইডব্লিউটিসির চেয়ারম্যান প্রণয় কান্তি বিশ্বাস পাটুরিয়া ঘাট এলাকা পরিদর্শন করেছেন।

বিআইডব্লিউটিসির সূত্রে জানা যায়, নদীতে পানি বৃদ্ধি ও তীব্র ¯্রােতের কারনে ফেরি চলাচল মারাত্বকভাবে ব্যাহত হচ্ছে। এছাড়াও তীব্র ¯্রােতে ফেরিগুলোকে মূল চ্যানেল থেকে দুই-তিন কিলোমিটার ভাটিতে নিয়ে যাচ্ছে। এতে স্বাভাবিক সময়ের চেয়ে বর্তমানে দ্বিগুন সময় লাগছে। ফলে ফেরির টিপ সংখ্যাও কমে গেছে এবং বেশকয়েকটি ফেরি পুরোনো হওয়ায় ¯্রােতের প্রতিকূলে চলতে সমস্যা হচ্ছে এবং মাঝে মধ্যে বিকল হয়ে পড়ছে। এই নৌরুটে ছোট বড় ১৫টি ফেরির মধ্যে ১১টি ফেরি চলাচল করছে।

মতিউর রহমান রোরো ফেরির মাস্টার হাবিবুর রহমান বলেন, স্বাভাবিক সময়ে নদী পার হতে ৪০মিনিট সময় লাগে। কিন্তু এখন নদীতে পানি ও তীব্র স্রোতে কারনে ২০-২৫ মিনিট সময় বেশি লাগছে। এতে করে ফেরির ট্রিপ সংখ্যাও কমে গেছে।

যাত্রীরা জানান, ফেরি ঘাট এলাকায় তিন-চার ঘন্টা অপেক্ষা করতে হচ্ছে। এই প্রচন্ড গরমে ঘাট এলাকায় বসে থাকা খুব কষ্টকর। শিশু ও বয়স্কদের নিয়ে খুব সমস্যা হচ্ছে। ঘাট এলাকায় ভালো খাবার হোটেল ও টয়লেটের ব্যবস্থা না থাকায় সবাইকে কষ্ট করতে হচ্ছে। আগে জানা থাকলে এই ঘাট দিয়ে আসতাম না। বিকল্প রাস্তা ব্যবহার করতাম।

বিআইডব্লউটিসির পাটুরিয়া ঘাটের মেরিন বিভাগের সহকারি ব্যবস্থাপক মো. আব্দুস সুবাহান জানান, আসন্ন ঈদ উপলক্ষে বেশ কয়েকটি ফেরি মেরামতের জন্য ডগইয়ার্ডে পাঠানো হয়েছে। নদীতে তীব্র স্রোতের কারনে ফেরিগুলোর সমস্যা হচ্ছে। কারন এই ফেরিগুলো দিয়ে সব সময় পানবাহন পারাপার করা হচ্ছে। এত ফেরিগুলো দুর্বল হয়ে পড়ছে।

শুক্রবার সকালে পাটুরিয়া ঘাট পরিস্থিতি পরিদর্শন করতে এসে বিআইডব্লউটিসির চেয়ারম্যান প্রনয় কান্তি বিশ্বাস সাংবাদিকদের বলেন, এটা প্রাকৃতিক সমস্যা। এটা মোকাবেলা করার সম্ভব না। সবাইকে ধৌর্যধারন করে ঘাট পার হতে হবে।

যাত্রী ও চালকদের উদ্দ্যেশে তিনি বলেন, জনসাধারণকে সর্তক করার জন্য ইতিমধ্যে বিজ্ঞপ্তি দিয়েছি। সর্তক করে বলা হয়েছে আপনারা আগে ফেরি ঘাটের অবস্থা জানেন, ঘাটে এসে ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হবে কি না। ফেরি পার হতে পারবেন কি না। এসব বিষয়ে খোঁজখবর নিয়ে চলাচলের জন্য পরামর্শ দেওয়া হয়েছে এবং রাজধানী থেকে অতিরিক্ত যানবাহন আসার কারনে এই যানজটের সৃষ্টি হচ্ছে বলে তিনি মনে করেন।

এছাড়াও একই দিনে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর এম মাহবুব উল ইসলাম পাটুরিয়া-দৌলতদিয়া, কাজীরহাট ও আরিচা ঘাট পরিদর্শন করেছেন। এসময় বিআইডব্লিউটিসির চেয়ারম্যানের সঙ্গে উপস্থিত ছিলেন কমাসিয়াল ডিরেক্টর শাহাদৎ আলী, আরিচা অফিসের বিআইডব্লিউটিসির ডিজিএম আজমল হোসেন, আরিচা অফিসের নির্বাহী প্রকৌশলী স্বদেশ প্রসাদ মন্ডল, এজিএম (মেরিন) আব্দুস সালাম, এজিএম জিল্লুর রহমান, ওয়াকার্স ইউনিয়নের আরিচা শাখার সভাপতি ফয়েজ উল্লাহ প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close