মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধি

  ১০ জুলাই, ২০১৯

মুরাদনগরে ভাড়া বাসায় লাইসেন্সবিহীন ক্লিনিক

কুমিল্লার মুরাদনগরে ভাড়া বাসায় চলছে অবৈধ প্রাইভেট ক্লিনিকের রমরমা ব্যবসা। জেলা সিভিল সার্জন ও প্রশাসনের কোন প্রকার অনুমোদন ছাড়াই চলছে এই ক্লিনিক ব্যবসা।

সরকারি নিয়ম নীতির তোয়াক্কা না করে কোন প্রকার অভিজ্ঞ ডাক্তার ছাড়াই উপজেলার বাঙ্গরা বাজার সংলগ্ন হলি ক্রিসেন্ট কিন্ডার গার্টেন স্কুলের দ্বিতীয় তলায় এক বছর যাবত দুই রুমের একটি বাসা ভাড়া নিয়ে চিকিৎসা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন শারমিন সুলতানা নামের এক মিডওয়াইফ। তিনি নবীনগর উপজেলার কুনিকাড়া গ্রামের নান্নু চৌধুরীর মেয়ে ও বাবুল সরকারের স্ত্রী।

জানা যায়, ভাড়া বাসায় ক্লিনিক পরিচালনাকারী শারমিন সুলতানা নিজেকে অভিজ্ঞ ডাক্তার পরিচয় দিয়ে চিকি’সা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। জেলা সিভিল সার্জনের কোন অনুমতি নেই। এছাড়া কোন প্রকার ট্রেড লাইসেন্স ছাড়াই নানা রোগের চিকিৎসা প্রদান করেন তিনি। গর্ভপাতের মতো নিষিদ্ধ কর্মকান্ডও করছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। এ ব্যবসা পরিচালনার ক্ষেত্রে শারমিন সুলতানার রয়েছে একটি সিন্ডিকেট। সিন্ডিকেটটি উপজেলার বিভিন্ন এলাকায় গিয়ে নানাভাবে ফুসলিয়ে এবং অল্প টাকায় নরমাল ডেলিভারি ও নানা সুযোগ সুবিধার কথা বলে রোগীদের এ বাসায় পাঠায়। নি¤œ আয়ের মানুষগুলো এ প্রতারনার ফাঁদে পা দিয়ে বেশিরভাগ হয়রাণির শিকার হন।

ওই ক্লিনিকে বোনকে চিকিৎসায় নিয়ে আসা জেসমিন আক্তার বলেন, আমরা জানি এই হাসপাতালে বড় মহিলা ডাক্তার আছে। তাই এখানে চিকিৎসা করাইতে আইছি। কিন্তু তিনি ডাক্তার না আর এইডা অবৈধ হাসপাতাল এটা আমরা জানি না। খামার গ্রামের মোশারফ বলেন, আমিও জানতাম তিনি বড় ডাক্তার তাই আমার স্ত্রীকে নিয়ে আসছি। কিন্তু তিনি ডাক্তার নন এটা আমরা জানিনা।

এ বিষয়ে শারমিন সুলতানা বলেন, আমি কোন প্রতারণা করছি না। যে রোগীর চিকিৎসা করতে পারি তাদের চিকিৎসা করি, যাদের চিকিৎসা করতে পারিনা তাদের অন্য হাসপাতালে যেতে বলি। স্বাস্থ্য বিভাগের অনুমোদন আছে কিনা এমন প্রশ্নের কোন উত্তর দিতে পারেননি তিনি। এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আলীনুর মোহাম্মদ বশীর আহাম্মদ বলেন, সিভিল সার্জনের অনুমোদন ছাড়া ও মেডিকেল নীতিমালার বাইরে এ ধরনের ক্লিনিক করার কোন সুযোগ নেই। বিষয়টি তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

ইউএনও (ভারপ্রাপ্ত) সাইফুল ইসলাম কমল বলেন, অবৈধ ক্লিনিক বন্ধে শীঘ্রই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close