নওয়াব আবদুল লতিফকে স্মরণ

পৈতৃক ভিটা পুনরুদ্ধার করে মিউজিয়ামের দাবি

প্রকাশ : ১০ জুলাই ২০১৯, ০০:০০

ফরিদপুর প্রতিনিধি

বাঙ্গালী-মুসলিম পুনর্জাগরণের অগ্রদূত নওয়াব আবদুল লতিফের ১২৬তম প্রয়াণ দিবসে ফরিদপুরে স্মরণ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার নওয়াবের পৈত্রিক নিবাস বোয়ালমারী উপজেলার রাজাপুর গ্রামের রাঙ্গামুলাকান্দি হাজী আব্দুল্লাহ একাডেমী মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় নওয়াবের রাজাপুর গ্রামের বাড়িটি প্রায় দখল হয়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে বক্তারা তা পুনরুদ্ধার ও মিউজিয়াম স্থাপনে জন্য সরকারের প্রতি দাবি জানান।

নওয়াব আবদুল লতিফ গবেষণা ফাউন্ডেশনের আয়োজিত এ সভার সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডা. এমএ জলিল। এতে অন্যদের মধ্যে বক্তব্য দেন সংগঠনের সহসভাপতি ও সাহিত্য পত্রিকা ‘উঠোন’ সম্পাদক মফিজ ইমাম মিলন, বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি ও সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মো. মোকাদ্দেস হোসেন মোল্লা, প্রধান শিক্ষক আয়ুব আলী মৃধা, সাবেক চেয়ারম্যান ইউনুচ আলী মিয়া।

আলোচনায় বক্তারা বলেন, নওয়াব আবদুল লতিফ বাঙ্গালী ও মুসলিমদের মধ্যে আধুনিক পাশ্চাত্য শিক্ষা বিস্তারের মাধ্যমে পুনর্জাগরণে অগ্রণী ভূমিকা রেখে ছিলেন। সেই সঙ্গে তিনি সমকালীন চিন্তা ধারার অনুকূলে জনমত গঠন এবং শিক্ষিত মুসলিম, হিন্দু ও ইংরেজদের মধ্যে পারস্পরিক সম্প্রীতির মনোভাব গড়ে তোলার লক্ষ্যে বিশেষ ভূমিকা রাখেন। পরে শিক্ষার্থীদের মাঝে বই তুলেদেন অতিথিরা।

 

"