হামিদুর রহমান, মাধবপুর (হবিগঞ্জ)

  ১০ জুলাই, ২০১৯

আখাউড়া সিলেট রেল সেকশনের মাধবপুর

নষ্ট হয়ে গেছে কাঠের স্লিপার বাঁশের জোড়া, নেই নাটবল্টু

পুরানো কাঠের স্লিপার নষ্ট হয়ে গেছে অনেক আগেই। লাইনের সিকের সঙ্গে স্লিপার ধরে রাখতে নেই কোন হুক। কোথায়ও লোহার হুকের পরিবর্তে বাঁশের ফালি দিয়ে আটকে রাখা হয়েছে ব্রিজের স্লিপারগুলো। এর মধ্যেই ঝুঁকি নিয়ে চলছে ট্রেন। এ অবস্থা আখাউড়া-সিলেট রেল সেকশনের হবিগঞ্জের মাধবপুর উপজেলার শাহজীবাজার থেকে হরষপুর রেলস্টেন পর্যন্ত আন্তঃনগর ও স্থানীয় ট্রেনগুলো।

পূর্ববাংলার সঙ্গে যোগাযোগ স্থাপন করতে ব্রিটিশ সরকারের আমলে শুরু হয় এই রেল পথ। পর্যায় ক্রমে বিভিন্ন সময় প্রসার করা হয় লাইন। এই সময়ের মধ্যে দূর্বৃত্তারা লাইনের নাটবল্টু আর হুক চুরি করে নিয়ে গেছে। এতে যাওয়া ঝুঁকির মধ্যেই চলছে এ লাইনের ট্রেনগুলো। সম্প্রতি ওই সেকশনের একটি নৈশ ট্রেন দুর্ঘটনায় পতিত হলে সাধারণ যাত্রীদের মধ্যে আতংক দেখা দেয়।

সরজমিনে উপজেলার নয়াপাড়া ইউনিয়নের সীমানায় বেশকয়েকটি ব্রিজে গিয়ে দেখা যায়, কাঠের স্লিপারগুলো নষ্ট হয়ে নড়বড়ে হয়ে গেছে। ট্রেন এলেই নড়তে থাকে এগুলো। স্লিপার মজবুত রাখতে বাঁসের ফালিতে পেরাক মেরে আটকি রাখা হয়েছে। নয়াপাড়া এলাকার বাসিন্ধা জাহাঙ্গির মিয়া বলেন, দূর্বত্তরা প্রতিনিয়তই চুরি করে নিয়ে যাচ্ছে রেল লাইনের লোহার নাট বল্টু ও হুকগুলো। এতে ঝুঁকির মধ্যে রয়েছে পূর্বাঞ্চলী রেল যোগাযোগ ব্যবস্থা।

যোগাযোগ করা হলে নয়াপাড়া রেল স্টেশন মাস্টার আবু সাঈদ বলেন, রেল লাইন মেরামত করার ব্যাপারে আমাদের কোন কাজ নেই। এর তদারকির দায়ত্বি রয়েছে পিআইডাব্লিউর। তারা এগুলো দেখাশুনা করে মেরামত করেন।

নাম প্রকাশ না করার শর্তে এক যুবক বলেন, স্লিপারে দেওয়া বাঁশগুলো বৃষ্টিতে নষ্ট হয়ে যায়। এগুলোর পরিবর্তে যদি কাঠ অথবা লোহার পাত দিয়ে মেরামত করা হতো, তাহলে বেশি দিন স্থায়ীত্ব পেতো। জানতে চাইলে রেলওয়ের উর্ধ্বতন উপসহকারি প্রকৌশলী সাইফুল ইসলাম মুঠোফোনে প্রতিদিনের সংবাদকে বলেন, ব্রিজগুলোর মালামাল বিদেশ থেকে চলে আসছে। আগামী এক সাপ্তাহের মধ্যেই মেরামত করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close