টেন্ডার ছাড়াই শিবসা সেতুর টোল আদায়

প্রকাশ : ০৮ জুলাই ২০১৯, ০০:০০

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি

খুলনার পাইকগাছায় টেন্ডার ছাড়াই শিববাটীর শিবসা সেতু থেকে টোল আদায় করা হচ্ছে। ফলে বিপুল পরিমাণ রাজস্ব থেকে সরকার বঞ্চিত হচ্ছে। পুনঃটেন্ডারে সকল ঠিকাদারদের অংশ গ্রহণ নিশ্চিত করা গেলে রাজস্ব আদায় কয়েকগুণ বৃদ্ধি পাবে বলে ধারণা করছেন সচেতন মহল।

জানা গেছে, পাইকগাছা ও কয়রা সড়কের শিবসা নদীর উপর নির্মিত শিবসা সেতুতে মামলা জনিত কারণে দীর্ঘদিন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ টেন্ডার বন্ধ রেখেছে। বিগত বছরগুলোতে বার্ষিক ২৮ লাখ টাকা ইজারা মূল্য ধার্য্য করে টোল আদায় করে আসছিল। পথিমধ্যে চলতি বছর কর্তৃপক্ষ ৩ বছর মেয়াদী টেন্ডার আহ্বান করলে অংশগ্রহণকারী ঠিকাদারী প্রতিষ্ঠান ৪৮ লাখ টাকার মূল্য নির্ধারণ করে দরপত্র জমা দেয়। কিন্তু এতে সরকারের নির্ধারিত চাহিদা পূরণ না হওয়ায় পুনঃটেন্ডার আহ্বান করে। এদিকে একদিকে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন না হওয়ায় অপর দিকে ৩০ জুন পূর্বের মেয়াদ শেষ হওয়ায় সড়ক ও জনপথ বিভাগ কর্তৃপক্ষ নিজেরা টোল আদায় না করে পূর্বের হার অনুযায়ী ঠিকাদার মিনারুল ইসলামকে দিয়ে টোল আদায় অব্যাহত রেখেছেন। অনেকের অভিযোগ ঠিকাদারকে দিয়ে টোল আদায় করায় সরকারে বিপুল পরিমাণ রাজস্ব বঞ্চিত হচ্ছে।

এ ব্যাপারে শিবসা সেতুর টোল আদায়কারী ঠিকাদার মিনারুল ইসলাম বলেন, কর্তৃপক্ষ কাকে দিয়ে টোল আদায় করবেন এটা সম্পূর্ণ তাদের ব্যাপার।

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী তাপসী দাস জানান, জনবল সংকটের কারণে পূর্বের ইজারাদারকে দিয়ে পূর্বে ধার্যকৃত ইজারা অনুযায়ী রাজস্ব আদায় করা হচ্ছে।

 

"