মজাহারুল ইসলাম মিলন, উলিপুর (কুড়িগ্রাম)

  ২৫ জুন, ২০১৯

উলিপুরে তিস্তার তীররক্ষা স্পার বাঁধে ধস

কুড়িগ্রামের উলিপুরে প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে দুই বছর আগে নির্মিত তিস্তা নদীর বাম তীর রক্ষায় একটি স্পার বাঁধ (গ্রোয়েন) ধসে যাচ্ছে। ফলে একটি মসজিদ ও ইউপি কার্যালয়সহ পাঁচটি গ্রামের কয়েক হাজার পারিবার ভাঙনের হুমকির মুখে পড়েছে। গ্রোয়েনটি রক্ষা করতে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃপক্ষ জিও টেক্সটাইল ব্যাগে বালুভর্তি করে ভাঙন রোধের চেষ্টা করছেন। অভিযোগ উঠেছে স্থানীয় একটি প্রভাবশালী মহল ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করায় বাঁধের নিচের মাটি সরে যাওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

জানা গেছে, ২০১৫-১৬ অর্থবছরে প্রায় ৫ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে উপজেলার বজলা ইউনিয়নের তিস্তা নদীর বাম তীররক্ষায় বন্যা নিয়ন্ত্রণ স্পার বাঁধ নির্মাণ করা হয়। গত ২০১৬ সালের নভেম্বর মাসে নির্মাণকাজ শুরু হলে তা শেষ হয় ২০১৭ সালের জুন মাসে। ধীরে ধীরে বাঁধটি ভ্রমণপিপাসু মানুষের বিনোদনকেন্দ্রে পরিণত হয়। স্থানীয়দের অভিযোগ একটি প্রভাবশালী মহল স্পার বাঁধের কাছে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করায় তলদেশের মাটি সরে গিয়ে বাঁধটি হুমকির মুখে পড়ে।

সম্প্রতি তিস্তা নদীর পানি আংশিক বৃদ্ধি পেলে গত মঙ্গলবার বাঁধটির বিশাল অংশ ধসে পড়ে। ফলে একটি মসজিদ ও বজরা ইউনিয়ন কার্যালয়সহ চরবজরা, খামার বজরা, পূর্ব বজরা, চাঁদনি বজরা, কাশিমবাজার গ্রাম ভাঙনের হুমকির সম্মুখীন।

ঠিকাদার সাইদুল ইসলাম বলেন, গ্রোয়েনটি রক্ষায় ৫ হাজার প্লাস্টিক বস্তা ও ৫ হাজার জিও টেক্সটাইল ব্যাগে বালুভর্তি করে ডাম্পিং করা হবে। এখন পর্যন্ত ৭০০ ব্যাগ ডাম্পিং করা হয়েছে।

বাঁধের দায়িত্বপ্রাপ্ত উপসহকারী প্রকৌশলী নজরুল ইসলাম বলেন, তিস্তা নদীর ডান তীরে অন্য একটি প্রকল্পের কাজ শুরু হওয়ায় পানি গতিপথ পরিবর্তন করায় গ্রোয়েনটি ভাঙনের মুখে পড়ে যায়। হঠাৎ করে ভাঙন শুরু হওয়ায় আপদকালীন প্রকল্পের মাধমে ভাঙ্গন রক্ষায় ২০৫ কেজি ওজনের জিও টেক্সটাইল ব্যাগে বালুভর্তি করে ডাম্পিং করা হচ্ছে।

কুড়িগ্রাম পাউবোর নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম বলেন, ভাঙন শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই গ্রোয়েনটি রক্ষায় প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে। দ্রুত বাঁধটির ধসরোধে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে।

বজরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ রেজাউল করিম আমিন বলেন, কুড়িগ্রাম পাউবো কর্তৃপক্ষের দায়িত্ব অবহেলার কারণে তীর রক্ষা স্পার বাঁধে ধস দেখা দিয়েছে। দ্রুত ভাঙন রোধ করা না গেলে ইউপি কার্যালয়সহ কয়েক হাজার পরিবার ভাঙনের মুখে পড়বে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close