বাগেরহাট প্রতিনিধি

  ২৪ জুন, ২০১৯

দেশে প্রথম ভাসমান সৌরবিদ্যুৎ প্রকল্পের চুক্তি

দেশের প্রথম ১৫ মেগাওয়াট ভাসমান সৌর বিদ্যুৎ উৎপাদন হবে বাগেরহাটের মোংলা পোর্ট পৌরসভায়। গতকাল রোববার দুপুরে পোর্ট পৌরসভার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন ভারতের প্রিমিয়ার সোলার পাওয়ারটেক প্রাইভেট লিমিটেড ও বাংলাদেশের সোলার ইপিসি ডেভলপমেন্ট লিমিটেড। এজন্য ভারত পৌরসভাকে দিচ্ছেন ১৫০ কোটি টাকা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, বিশেষ অতিথি ছিলেন ভারতের সহকারি হাই কমিশন রিাজেশ কুমার রায়না। পৌর মেয়র মো. জুলফিকার আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যেও মধ্যে উপস্থিত ছিলেন বন্দরের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রকৌশলী আলতাফ হোসেন, নবায়ন যোগ্য জ¦ালানী ব্যাবহার ও উন্নয়ন কতৃক্ষের পরিচালক যুগ্ম সচিব শেখ রিয়াজ আহম্মেদ, ভারতের প্রিমিয়ার সোলার পাওয়ারটেক প্রাইভেট লি. এর প্রধান নির্বাহী সুধীর মোলা ও বাংলাদেশের সোলার ইপিসি ডেভলপমেন্ট লিমিটেডের চেয়ারম্যান ইজাজ আল কুদরত এ মজিদসহ অন্যান্যরা।

অনুষ্ঠানে জানানো হয়, মোংলা পোর্ট পৌরসভার পানি শোধনাগারের ৮৯ একর জমির উপর নির্মিত দুটি পুকুর ও সংলগ্ন এলাকায় দুই বছরের মধ্যে এই ভাসমান সৌর বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করা হবে। ভারত সরকারের দেয়া অফেরতযোগ্য ১৫০ কোটি টাকা ব্যায়ে প্রথম পর্যায়ে ৬ মাসের মধ্যে পাঁচ মেগাওয়াট ও পরবর্তী ১৮ মাসের মধ্যে আরো ১০ মেগাওয়াটসহ সর্বমোট ১৫ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদন করা হবে। উৎপাদিত বিদ্যুৎ মোংলা পোর্ট পৌরসভা ব্যবহার করার পর উদ্বৃত্ব জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close