মারুফ আহমেদ, কুমিল্লা

  ১৭ জুন, ২০১৯

সাবান ফ্যাক্টরির কেমিক্যালে খামারির স্বপ্ন গুড়েবালি

কুমিল্লার আদর্শ সদর উপজেলার ঝাগুরজুলি হৃদগড়া এলাকায় ময়না বল সাবান ফ্যাক্টরির বিষাক্ত কেমিক্যালে একটি মাছের ঘেরে মড়ক দেখা দিয়েছে। খামারী ফরহাদ আলীর দাবি বিষক্রিয়ায় প্রায় ২৫ লাখ টাকার মাছ মারা গেছে। এতে করে তিনি রাস্তার ফকির হয়ে গেছেন বলে জানান। এ ব্যাপারে ফরহাদ আলী বাদী হয়ে কোতয়ালী থানায় একটি অভিযোগ দায়ের করেছেন। গতকাল রোববার সকালে ঘটনাটি ঘটে।

অভিযোগের ভিত্তিতে জানা যায়, জেলার আদর্শ সদর উপজেলার ঝাগুরজুলি মুক্তি সিএনজি পাম্পের পিছনে হৃদগড়া এলাকায় ৩০ একর জমিতে অন্তত ১০ বছর ধরে মাছের চাষ করে আসছেন ফরহাদ আলী। তার মাছের ঘেরের পশ্চিম কর্নারে অবস্থিত ময়না বল সাবান নামের একটি মানহীন সোডা সাবানের ফ্যাক্টরি রয়েছে। ওই সাবান ফ্যাক্টরির উচ্চ মাত্রার বিষাক্ত রাসায়নিক কেমিক্যাল গেল কয়েক মাস পূর্বে রাতের আধারে তার মাছের ঘেরে ফেলে কয়েক লাখ টাকার মাছ মেরে ক্ষতি করা হয়। বিগত সময়ে সাবান ফ্যাক্টরির মালিক শাহজাহান সিরাজকে কয়েকবার বলার পরও কেমিক্যাল ফেলা বন্ধ করেননি তিনি। এরই ধারবাহিকতায় শনিবার রাতে সাবান ফ্যাক্টরির বিপুল পরিমান ক্ষতিকার উচ্চ মাত্রার কেমিক্যাল ওই মাছের ঘেরে ফেলা হয়। কেমিক্যালের কারনে পানি বিষাক্ত হয়ে রুই, কাতল, বোয়ালসহ দেশীয় বিভিন্ন জাতের অন্তত ৫০০ মন মাছ মারা যায়। যার আনুমানিক মুল্য ২৫ লাখ টাকা বলে জানায় মালিক ফরহাদ আলী।

অভিযোগের বিষয়ে ময়না বল সাবান ফ্যাক্টরির মালিক শাহজাহান সিরাজ জানান, সাবান ফ্যাক্টরির কেমিক্যালের কারনে যদি মাছ মারা গিয়ে থাকে, তাহলে বিষয়টি আমরা স্থানীয় ভাবে মিমাংসা করে নিব। অভিযোগের তদন্তকারি কর্মকর্তা এসআই ফারুক আহমেদ জানান, প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে সাবান ফ্যাক্টরির বিষাক্ত কেমিক্যালের কারনেই মাছগুলো মারা গেছে। তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যাবস্থা গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close