তরিকুল ইসলাম জেন্টু, আদমদীঘি (বগুড়া)

  ১০ জুন, ২০১৯

কাগজ-কলমে ‘প্ল্যাটফরম’ বাস্তবে মিলে না সেবা

বগুড়ার আদমদীঘি উপজেলার ঐতিহ্যবাহী সান্তাহার রেলওয়ে জংশনে কাগজ কলমে ৫নং প্লাটফর্ম থাকলেও বাস্তবে তার দেখা মিলেনি আজো। স্টেশনের মিটারগেজ লাইনের এই প্লাটফর্মটি দিয়ে প্রতিদিন হাজারো যাত্রী উঠা-নামা করে। তবু এতে নেই ছাউনি, পানি ও বিদ্যুৎ সরবরাহ। নিরাপত্তার বেষ্টনি না থাকায় ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে যাত্রীদের। অথচ প্লাটফর্ম সংস্কারে কোন প্রকার উদ্যোগ গ্রহন করেনি রেলওয়ে কর্তৃপক্ষ।

রেলওয়ে সূত্রে জানা গেছে, সান্তাহার থেকে লালমনিহাট ও বোনারপাড়া লাইনে চলাচলকারী যাত্রীরা ৫নং প্লাটফর্ম ব্যবহার করে জেলা শহর বগুড়া ও বুড়িমারি, রংপুরসহ বিভিন্ন স্টেশনে যাতায়াত করে থাকে। শুধুমাত্র বগুড়া সদরে চাকরিজীবী, আইনজীবী, শিক্ষার্থী, ব্যবসায়ীসহ শত শত যাত্রী সান্তাহার স্টেশন থেকে যাতায়াত করে থাকে।

সরেজমিনের দেখা গেছে, দীর্ঘদিন যাবত ৫নং প্লাটফর্মের সেড নেই। এতে যাত্রীদের রোদে পুরে-পানিতে ভিজে ট্রেনে উঠানামা করতে হয়। সমগ্র প্লাটফর্ম জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকে গরু-ছাগলসহ মানুষের মল-মূত্র। প্লাটফর্মটি সংস্কার না করায় এখানকার ইট খোয়া উঠে গিয়ে মাটির সাথে মিশে গেছে। এছাড়া প্লাটফর্মে আলোর ব্যবস্থা থাকলেও তা অপ্রতুল। যে কারণে মেয়েরা রাতে অত্যন্ত ভয়-ভীতির মধ্য দিয়ে ট্রেনে যাতায়াত করে। অন্ধকারে কিছু দেখা না যাওয়ায় পায়ে মল-মূত্র নিয়ে যাত্রীদের বাড়ী ফিরতে হয়। এছাড়াও মিটার গেজ লাইনে হাজার হাজার যাত্রী চলাচল করলেও যাত্রীদের জন্য বসার কোন ব্যবস্থা নেই।

এদিকে রোদ-বৃষ্টি শুরু হলেই যাত্রীদেরকে ৪নং প্লাটফর্মে অবস্থান করতে হয়। ট্রেনের জন্য অপেক্ষা করার সময় ৪নং প্লাটফর্মে দাঁড়িয়ে থাকেন তারা। এছাড়া ৪নং প্লাটফর্মের দক্ষিণ পার্শ্বে পানি নিষ্কাশনের ম্যানহলের ঢাকনাগুলো ভাঙা। ফলে যাত্রীরা তাড়াহুড়ো করে ট্রেনে উঠতে গিয়ে হোঁচট খেয়ে পড়ে যেতে দেখা যায়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক রেলওয়ে কর্মচারী বলেন, রেলওয়ে একটি সেবামুলক প্রতিষ্ঠান। রেলওয়ের প্রধান কাজ যাত্রীদের শতভাগ সেবা নিশ্চিত করা। কিন্তু রেলওয়ের কর্তা ব্যক্তিদের অবহেলা এবং কিছু অসাধু কর্মকর্তাদের দুর্নীতির কারণে রেলওয়ে সেবামুলক প্রতিষ্ঠান এ কথা বলতে লজ্জা পেতে হয়।

জানতে চাইলে সান্তাহার স্টেশন মাস্টার রেজাউল করিম ডালিম জানায়, ৫নং প্লাটফর্মটি উঁচু করা ও ছাউনির ব্যাবস্থা করার জন্য উর্দ্ধোতন কর্তপক্ষকে জানালে বিষয়টি পরিদর্শন করে ব্যাবস্থা নেয়া হবে বলে জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close