পাংশা (রাজবাড়ী) প্রতিনিধি

  ২৫ মে, ২০১৯

পাংশায় পদ্মার কোলে ভাসমান মাছের খামার

রাজবাড়ী পাংশা উপজেলার বাহাদুরপুর ইউপির দুই যুবকের যৌথ উদ্যোগে পদ্মা নদীর কোলে গড়ে তোলেন ভাসমান মাছের খামার। খামার মালিক মহাসীন উদ্দিন এবং শরিফুল ইসলাম মিথনের নিকট মাছ চাষের ব্যপারে জানতে চাওয়া হলে তারা জানান মাছ চাষ একটি ভাল লাভজনক ব্যবস্যা এবং অল্প সময়ের মধ্যে এ পেশায় লাভবান হওয়ার যায়। সেই সাথে দেশের মানুষের মাছের চাহিদা পূরন করা সম্ভব।

মাছ চাষের উপর আপনাদের কোন প্রশিক্ষন নেওয়া আছে কিনা জানতে চাওয়া হলে তারা জানান, যুব উন্নয়ন অধীদপ্তর হতে মাছ চাষের উপর প্রশিক্ষন নেওয়ার পর পদœা নদীর কোলে ভাসমান অবস্থ্যায় মাছ চাষ করার জন্য খামার গড়ে তোলা হয়। এই খামারে ৩৩ টি খাচায় ২৫ হাজার মনো সেক্সস জাতিয় তেলা পিয়া রয়েছে। প্রাথমিক অবস্থায় ৯০ হাজার তেলাপিয়ার পোনা এবং ১৫ হাজার শিং মাছ দিয়ে মাছের চাষ শুরু করা হয়। খামারের মাছ গুলি দেখা শোনা করার জন্য একজন কর্মচারী রাখার পর ও আমরা প্রায় সময় খোঁজ খবর নিয়ে থাকি। খামার শুরু হতে এপর্যন্ত কত টাকা ব্যয় হয়েছে জানতে চাওয়া হলে তারা জানান, এপর্যন্ত ব্যক্তিগত ভাবে প্রায় ১৬ লাখ টাকা ব্যয় করা হয়েছে। মাছ চাষ শুরুর প্রায় ৪ মাস অতিবাহিত হওয়ার পর মাছ ধরে বাজার জাত করা হবে।

তারা আরো জানান, এপর্যন্ত আমরা ব্যক্তিগত ভাবে প্রায় ১৬ লাখ টাকা ব্যয় করেছি শেষ পর্যন্ত আরো ব্যয়ের পরিমান বৃদ্ধি পাবে। উপজেলা মৎস্য অফিসের কর্মকর্তারা প্রায়ই এসে মাছ চাষের উপর পরামর্শ দিয়ে যান। তবে সরকারের পক্ষ হতে যদি স্বল্প সুদে মাছ চাষের উপর লোন দেন তাহলে খামারের পরিধি বড় করে এই মাছের সাথে আগামীতে টেংরা এবং পাবদা মাছের চাষ করবো। এতে এলাকার মানুষের মাছের চাহিদা মিঠিয়ে দেশের বিভিন্ন এলাকাতে বাজার জাত করা সম্ভব হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close