গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি

  ২৩ মে, ২০১৯

গোবিন্দগঞ্জে রংপুর সুগার মিল

শ্রমিকের ‘ওভার টাইম’র ভাতা কর্তনের অভিযোগ

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলাধীন রংপুর সুগার মিল কর্তৃপক্ষের বিরুদ্ধে শ্রমিক-কর্মচারীদের ‘ওভার টাইম’ কাজের ভাতা কর্তনের অভিযোগ উঠেছে। প্রায় ৫ লাখ ২০ হাজার টাকা কেটে নেওয়ার হয় বলে জানান কর্মচারীরা। এতে করে সাধারণ শ্রমিক-কর্মচারীদের মাঝে অসন্তোষ দেখা দিয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দীর্ঘদিন ধরে রংপুর সুগার মিলের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা বন্ধ রয়েছে। এ সুযোগে সুগার মিল ওয়ার্কার্স ইউনিয়ন ও প্রশাসন যোগসাজস করে শ্রমিক কর্মচারীদের ‘ওভার টাইম’ কাজের শতকরা ৮ ভাগ কেটে নিয়ে ভাতা পরিশোধ করে। নাম প্রকাশে অনিচ্ছুক সুগার মিলের এক শ্রমিক জানান, দীর্ঘদিন থেকে শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা না হওয়ার সুযোগে সুগার মিল কর্তৃপক্ষ ওভার টাইম কাজের ৮ ভাগ ভাতা কেটে নিয়ে তাকে ভাতা প্রদান করেছে। ভাতার টাকা প্রদানের ক্ষেত্রে তাদের কাছ থেকে মুল রেজিষ্টারে প্রকৃত টাকার অংক বসিয়ে স্বাক্ষর নেয়া হয়েছে। কিন্তু কম্পিউটার কম্পোজ সীটে প্রদানকৃত টাকার স্বাক্ষর নেয়া হয়। অন্য এক কর্মচারী জানান, ২১ মে বিকেলে ওভার টাইম কাজের টাকা পরিশোধ করা হয়। এতে প্রায় ৬৫ লাখ টাকা বিতরণ করার কথা থাকলেও শ্রমিক-কর্মচারীদের ওভার টাইম কাজের ৮ ভাগ ভাতা কর্তন করে সেখানে ৬০ লাখ টাকা বিতরণ করা হয়।

সুগার মিলের বয়লারে কর্মরত এক শ্রমিক জানান, প্রশাসন ও ওয়ার্কার্স ইউনিয়নের কাছে সাধারণ শ্রমিক-কর্মচারীরা জিম্মি হয়ে পড়েছে। ওই সিন্ডিকেটের ইঙ্গিতে এখানে অনিয়মও নিয়মে পরিণত হয়েছে। তাই অসহায় শ্রমিকদের এসব বিষয়ে বলার কিছুই থাকে না। টাকা কর্তনের অভিযোগের ব্যাপারে সুগার মিলের জিএম (ফাইন্যান্স) আতিকুজ্জামানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এ ধরণের ঘটনা তার জানা নেই। তবে এ বিষয়ে তিনি ব্যবস্থাপনা পরিচালকের সাথে যোগাযোগ করতে বলেন ।

পরে ব্যবস্থাপনা পরিচালক রফিকুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি তিনি জানেন না। তবে এখন এ বিষয়ে খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ব্যপারে সুগার মিলের ক্যাশিয়ার আখতারুজ্জামান জানান, ম্যানেজমেন্ট যেভাবে টাকা বিতরণ করতে বলেছেন, সে মোতাবেকই তিনি টাকা বিতরণ করেছেন। সুগার মিলের সাধারণ শ্রমিক-কর্মচারীরা ওভার টাইম কাজের শতকরা ৮ ভাগ টাকা কেটে নেয়ার বিষয়টি সুষ্ঠু তদন্ত করে দেখার জন্য উর্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close