সরাসরি ধান সংগ্রহ অভিযানে কৃষকের দ্বারে কর্মকর্তারা

প্রকাশ : ২২ মে ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

সরকার নির্ধারিত মূলে সরাসরি কৃষকদের কাজ থেকে ধান-গম সংগ্রহে অভিজান শুরু করেন স্থানীয় প্রশাসন ও খাদ্য অধিদপ্তর। গতকাল মঙ্গলবারও দেশের বিভিন্ন স্থানে ধান ক্রয় উদ্বোধন করা হয়। আগামী ৩১ আগস্ট পর্যন্ত প্রান্তিক কৃষকদের নিকট হতে ২৬ টাকা কেজি দরে ধান কেনা হবে। এছাড়া গম ২৮ টাকা ও চালের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৬ টাকা প্রতি কেজিতে। একজন কৃষক একটন ধান বিক্রি করতে পারবে। আমাদের প্রতিনিধিদের পাঠান খবর:

মেহেরপুর : জেলা সদরে সরাসরি কৃষকদের কাছে ধান ক্রয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আতাউল গণি। উদ্বোধনী দিনে ৩ মেট্রিকটন ধান ক্রয় করা হয়। গতকাল মঙ্গলবার সরকারি খাদ্য গোডাউনে ফিতা কেটে এর উদ্বোধন করেন তিনি। মেহেরপুর সদর উপজেলায় ৬৩৪ মেট্রিকটন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন জেলা খাদ্য কর্মকর্তা ও পরিদর্শক (ভারপ্রাপ্ত) মো. সেলিম উপস্থিত ছিলেন। সরকারি গোডাউনে ধান বিক্রির সুযোগ পাওয়াতে মেহেরপুরের এক কৃষক জেলা প্রশাসক আতাউল গণিকে অতি আবেগ আপ্লুত হয়ে জেলা প্রশাসককে জড়িয়ে ধরেন।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের কাজিপুরের ২টি বাজারে গিয়ে কৃষকদের হাতে সরকারিভাবে ধান ক্রয়ের টোকেন তুলে দেন ইউএনও জাহিদ হাসান সিদ্দিকী। গত সোমবার উপজেলার হরিনাথপুর ও স্থলবাড়ি বাজারে গিয়ে আগত কৃষকদের সঙ্গে কথা বলে এই টোকেন তুলে দেন। এসময় কাজিপুর উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী, কৃষি অফিসার রেজাউল করিম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহা আলম মোল্লা, গুদাম কর্মকর্তা সানোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের উল্লাপাড়ায় গতকাল উপজেলা প্রশাসনের ধান কেনা অভিযানের নেতৃত্ব দেন ইউএনও মো. আরিফুজ্জামান। পূর্ণিমাগাতী ইউনিয়নের গয়হাট্রায় দুপুরে ৫৫ জন কৃষকের কাছ থেকে সরকারীভাবে নির্ধারিত ১ হাজার ৪০ টাকা মণ দরে প্রতি মণ ধান কেনা হয়। প্রতি জন কৃষকের কাছ থেকে এক মেট্রিক টন করে ধান নেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. নিয়ামুল হক, প্রকল্প বাস্তবাযন কর্মকর্তা ইঞ্জিনিয়ার মাহবুবুর রহমান ভূইয়া, পুর্ণিমাগাতী ইউপি চেয়ারম্যান মো. আল আমিন সরকার, খাদ্য গুদাম কর্মকর্তা ফারুক আলমগীর। ইউএনও মো. আরিফুজ্জামান জানান, উপজেলা প্রশাসন ও খাদ্য বিভাগের আয়োজনে ইউনিয়ন পর্যায়ে ক্যাম্প করে ধান সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে।

ফুলবাড়ী (দিনাজপুর) : দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা চত্ত্বেরে গতকাল প্রশাসন ও খাদ্য বিভাগের আয়োজনে লটারির মাধ্যমে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ অনুষ্ঠিত হয়। উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ অফিসার মো. গোলাম মাওলার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ইউএনও মো. আব্দুস সালাম চৌধুরী। চলতি বছর এ উপজেলায় আবেদনকৃত ৪ হাজার ৫৬৯ কৃষকের মধ্যে লটারির মাধ্যমে ৮৩০ জন কৃষক ধান ক্রয়ের জন্য নির্ধারিত হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ এটিএম হামিম আশরাফ, ফুলবাড়ী পৌর প্যানেল মেয়র মামুনুর রশিদ চৌধুরী (মামুন), উপজেলা ভাইস চেয়ারম্যান মঞ্জুরায় চৌধুরীসহ অন্যান্য।

ফুলতলা (খুলনা) : খুলনার ফুলতলা উপজেলা প্রশাসন ও খাদ্য বিভাগের উদ্যোগে দুপুরে সরাসরি ধান ক্রয় অনুষ্ঠানের উদ্বোধনীতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।

চলতি মৌসুমে উপজেলার ৪টি ইউনিয়ন থেকে মোট ১৩২ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। আনুমানিক ২০০ কৃষকের নিকট থেকে আগামী ২৮ আগস্ট পর্যন্ত এ ধান ক্রয় করা হবে।

স্থানীয় ইউএনও পারভীন সুলতানার সভাপতিত্বে বিশেষ অতিথি জেলা খাদ্য নিয়ন্ত্রক মুহাম্মদ তানভীর রহমান, উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব শেখ আকরাম হোসেন। উপস্থিত ছিলেন উপজেলা আ.লীগ সম্পাদক সরদার শাহাবুদ্দিন জিপপী, ভাইস চেয়ারম্যান কে. এম জিয়া হাসান তুহিন ও ফারজানা ফেরদৌস নিশা, ফুলতলা প্রেস ক্লাবের সভাপতি এসএম মোস্তাফিজুর রহমান প্রমুখ।

পাঁচবিবি (জয়পুরহাট) : জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় গতকাল ধান সংগ্রহ অভিযান উদ্বোধন করেন উপজেলাচেয়ারম্যান মনিরুল শহীদ মুন্না। চলতি মৌসুমে উপজেলায় ৫৭৪ মেট্রিক টন বোরো ধান সংগ্রহ করা হবে।

উপস্থিত ছিলেন ইউএনও রাজিবুল আলম, ভাইস-চেয়ারম্যান সোহরাব হোসেন মন্ডল, মহিলা ভাইস-চেয়ারম্যান রাজিানারা টুনি, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আ. রশিদ মিয়া, ভারপ্রাপ্ত গুদাম কর্মকর্তা ডালিম কাজী, উপজেলা মিলমালিক সমিতির সম্পাদক গোলাম ফারুক, পৌর আ.লীগের সভাপতি এসকে আব্দুল হক প্রমুখ।

পীরগাছা (রংপুর) : রংপুরের পীরগাছায় উপজেলা এলএসডি গোডাউনে ধান সংগ্রহ আনুষ্ঠানিক উদ্বোধনীর প্রধান অতিথি ছিলেন রংপুর জেলা প্রশাসক এনামুল হাবীব। এই মৌসুমে ১ হাজার ৫০০ কৃষকর মাঝে ৪৪৫ মে.টন, ১৩৩টি মিলারের নিকট থেকে ২ হাজার ২১৮ মে.টন চাল এবং প্রকৃত কৃষকদের নিকট থেকে ৩২ মে.টন গম ক্রয় করা হবে।

অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. আব্দুল কাদের, ইউএনও জেসমীন প্রধান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক নাছির উদ্দিন, গোডাউন কর্মকর্তা আকলিমা খাতুন, খাদ্য পরিদর্শক মাহমুদুল হক।

উলিপুর (কুড়িগ্রাম) : কুড়িগ্রামের উলিপুর উপজেলায় বোরো ধান, চাল, গম, সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন কুড়িগ্রামÑ৩ (উলিপুর) আসনের সংসদ অধ্যাপক এমএ মতিন। এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা গোলাম হোসেন মন্টু, ইউএনও মো. আব্দুল কাদের, খাদ্য নিয়ন্ত্রক মো. আব্দুন সালাম মিয়া, উলিপুর চাল কল মালিক সমিতির সভাপতি আব্দুল মজিদ হাঁড়ি প্রমুখ।

দুর্গাপুর (রাজশাহী) : রাজশাহী দুর্গাপুরে প্রান্তিক কৃষকদের বাড়ি বাড়ি গিয়ে ধান সগ্রহ করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিটন সরকার। গতকাল সকালে উপজেলার রসুলপুর, আলীপুর, জয়কৃষ্টপুরসহ বিভিন্ন এলাকার প্রান্তিক কৃষকদের বাড়ি বাড়ি গিয়ে প্রায় তিন মেট্রিক টন ধান ক্রয় করেন তিনি। গত ১৩ মে এর উদ্বোধন করেন রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের সংসদ সদস্য প্রফেসর ডাক্তার মনসুর রহমান। এবারে দুর্গাপুর উপজেলার জন্য ১৮৪ মেট্রিক টন ধান ও ১১৬ মেট্রিক টন গম ক্রয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। অপরদিকে মিল মালিকদের কাছ থেকে চাল সংগ্রহ করা হবে ৫২১ মেট্রিক টন।

আত্রাই (নওগাঁ) : নওগাঁয়ের আত্রাই উপজেলা খাদ্য বিভাগের আয়োজনে বোরো সংগ্রহ অভিযান টেলিফোনে উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মিজানুর রহমান। গতকাল সকালে ধান ক্রয় কমিটির সভাপতি ইউএনও মো. ছানাউল ইসলাম ১০ জন প্রান্তিক কৃষকের নিকট হতে ১০ মেট্রিকটন ধান ক্রয় করেন।

উদ্বোধনীতে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ মো. এবাদুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. মমতাজ বেগম, আত্রাই থানা ওসি মো. মোবারক হোসেন, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. নুরুন্নবী, খাদ্য গোডাউন এর ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নূরুজ্জামান, ইউপি চেয়ারম্যান মো. আক্কাছ আলী প্রমুখ।

 

"