ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ব্যাপক প্রস্তুতি

প্রকাশ : ১৮ মে ২০১৯, ০০:০০

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি

রাজবাড়ী দৌলতদিয়ায় ঈদ-কে সামনে রেখে অতিরিক্ত গাড়ি ও যাত্রীর চাপ সামল দিতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ প্রস্তুত রয়েছে। নৌরুটে পর্যাপ্ত ফেরীর ব্যবস্থা, ঘাট এলাকায় যানজট নিরসনে বিশেষ ট্রাফিক ব্যবস্থাসহ যাত্রীনিরাপত্তায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করছে প্রশাসন। এবার মানুষ নির্বিঘেœ তাদের নিজ গন্তব্যে পৌছে প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে পারবে।

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়াঘাট ব্যবস্থাপক মো. শফিকুল ইসলাম জানান, দেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকার সড়ক যোগাযোগ রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া একটি গুরুত্বপূর্ণ নৌপথ। প্রতিদিন এ পথে কয়েক হাজার বিভিন্ন গাড়ী দিনরাত ফেরী পারাপার হয় তবে এবার ঈদে নদীপার হতে আসা অতিরিক্ত গাড়ির চাপ সামাল দিতে ছোট-বড় মিলে মোট ২০টি ফেরী সার্বক্ষণিক চালু রাখা হবে। এর মধ্যে ১০টি রো রো ফেরি, ৭টি ইউটিলিটি ফেরি, ৩টি কে-টাইপ ফেরি। পাশাপাশি ঈদের তিন দিন আগে থেকে পরের তিন দিন পর্যন্ত এই নৌপথে কাঁচামাল ও পচনশীল দ্রব্য ব্যতিত পণ্যবাহী সকল ট্রাক পারাপার বন্ধ থাকবে। চলাচলকারি কোন ফেরী বিকল হলে সঙ্গে সঙ্গে তা মেরামত করার জন্য পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতি আগেভাগেই প্রস্তুত রয়েছে।

অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডাব্লিউটিএ) উপ-পরিচালক শেখ মোহাম্মদ সেলিম রেজা জানান, আসন্ন ঈদে যাত্রী পারাপারের জন্য এই নৌপথে ৩৪টি লঞ্চ চলাচল রয়েছে। লঞ্চ মালিক সমিতির দৌলতদিয়া ঘাট শাখার ম্যানেজা মো. নুরুল আনোয়ার মিলন জানান, পাটুরিয়া থেকে কাজির হাট ১১টি লঞ্চ ও পাটুরিয়া থেকে দৌলতদিয়া ২৩টি লঞ্চ চলাচল অব্যহত থাকবে। দৌলতদিয়া নৌ-পুলিশ ফাড়ীর ইনচার্জ জহিরুল ইসলাম জানান, আইন-শৃঙ্খলার মিটিং জেলা পুলিশ সুপারের নির্দেশে ফেরিতে রাত ১১ থেকে ভোর ৬ পর্যন্ত নৌ-পুলিশ টহল অব্যহত থাকবে।

 

"