হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

  ০৪ মে, ২০১৯

ফার্নেস অয়েলের দূষণ থেকে রক্ষা পেল হালদা

চট্টগ্রামের হাটহাজারীর নাজিরহাট রেলের সেতুতে লাইনচ্যুত হয়ে ফার্নেস অয়েলবাহী ট্যাঙ্কার ওয়াগন ভেঙে পড়ায় দূষিত হয় ছড়ার পানি। গত বুধবার পর্যন্ত ১৬ হাজার লিটার ক্ষতিকর ফার্নেস অয়েল ছড়া থেকে উদ্ধার করা হয়েছে। এতে ছড়ার পানি ৯৮ ভাগ দূষণমুক্ত হওয়ায় রক্ষা পেয়েছে হালদা নদী।

জানা যায়, গত সোমবার হাটহাজারী ১০০ মেগাওয়াট পিকিং বিদ্যুৎকেন্দ্রের ফার্নেস অয়েলবাহী ট্যাঙ্কার পৌরসভার দেওয়াননগর এলাকার মরাছড়া খালের রেলের সেতুতে লাইনচ্যুত হয়ে তিনটি ট্যাঙ্কার খালে পড়ে যায়। এসব ট্যাঙ্কারে প্রতিটিতে ২৪ হাজার লিটার করে ফার্নেস অয়েল ছিল। মরাছড়া খালে পড়ে গিয়ে ট্যাঙ্কারে রক্ষিত ফার্নেস অয়েল পানির সঙ্গে মিশ্রিত হয়ে যায়। মাছ ও জীববৈচিত্র্যের জন্য ক্ষতিকর ফার্নেস অয়েল যাতে প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে গিয়ে পড়তে না পরে সেজন্য খালের দীর্ঘ আড়াই কিলোমিটার এলাকাজুড়ে উপজেলা প্রশাসন ১১টি স্থানে বাঁধ দিয়ে খালে পানি সরবরাহ বন্ধ করে দেয়। গত সোমবার থেকে বুধবার পর্যন্ত খালের বিভিন্ন স্থান থেকে প্রায় ১৬ হাজার লিটার ফার্নেস অয়েল সংগ্রহ করা হয়েছে। সংগৃহীত ১৫ হাজার ৫২১ লিটার ফার্নেস অয়েল প্রতি লিটার ২০ টাকা মূল্যে পদ্মা অয়েল কোম্পানির নিকট বিক্রি করা হয়েছে। বাকি তেল বিক্রির উপযোগী না হওয়ায় গর্ত করে মাটিচাপা দেওয়া হয়েছে। এতে করে ছড়ার পানি ৯৮ ভাগ দূষণমুক্ত হয়েছে। ছড়ার বিভিন্ন স্থানে দেওয়া ১১টি বাঁধ এখনো বিদ্যমান রয়েছে। ফলে হালদা নদী দূষিত হওয়ার আর আশঙ্কা নেই।

ইউএনও মোহাম্মদ রুহুল আমীন বলেন, ছড়া খাল থেকে গত বুধবার রাত পর্যন্ত পরিবেশ অধিদফতর, পৌরসভারকর্মী ও স্থানীয়দের সহযোগিতায় ১৬ হাজার লিটার ফার্নেস অয়েল উদ্ধার করা হয়েছে। এতে করে ছড়ার পানি ৯৮ ভাগ দূষণমুক্ত হয়েছে। বর্তমানে ছড়ার পানি দূষিত হওয়ার আর আশঙ্কা নেই।

হালদা গবেষক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়া জানান, মরাছড়া খাল থেকে ক্ষতিকর ফার্নেস অয়েল উদ্ধার করার কাজ শেষ হয়েছে। পরিবেশ অধিদফতর, ইউএনও ও স্থানীয়দের সহযোগিতায় উদ্ধার কাজ সম্ভব হয়েছে। এই প্রথম ক্ষতিকর ফার্নেস অয়েল পানি থেকে উদ্ধার করে হালদা নদীতে গিয়ে পড়া পানির প্রবাহ দূষণমুক্ত করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close