প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ এপ্রিল, ২০১৯

জাতীয় আইনগত সহায়তা দিবস

গ্রামীণ অসহায় জনগোষ্ঠীকে সেবা দেবে লিগ্যাল এইড

‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনামূল্যে লিগ্যাল এইডে আইনী সেবা দান’ প্রতিপাদ্যে দেশের প্রায় সবখানে নানা আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে কর্মসূচির মধ্যে আছে ফেস্টুন ও শান্তির প্রতীক পায়রা উড়ানো, বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, লিগ্যাল এইড মেলা, দিন ব্যাপী রক্তদান, ফ্রি চক্ষু শিবির ও হেলথ ক্যাম্প কর্মসূচি, দরিদ্রদের জন্য বিনামূলে দ্রুত বিচার কার্য পরিচালনাসহ অন্যান্য।

শিল্পমন্ত্রণায় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আমি হোসেন আমু এমপি বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন দেশে সোনার বাংলা গড়তে চেয়েছিলেন। তার নেতৃত্বে স্বাধীনতা অর্জিত হয়েছে। স্বাধীনতা পরবর্তিতে বাংলার মানুষকে স্বাধীনতার প্রকৃত স্বাদ দিতে তিনি নানান পদক্ষেপ গ্রহণ করেন।’ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য এবং সাবেক শিল্প ও খাদ্য মন্ত্রী আরো বলেন, ‘তার সুযোগ্য কন্যা শেখ হাসিনা ১৯৯৬ সালে দেশের শাসনক্ষমতা গ্রহণের পর থেকেই বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে কাজ শুরু করেন। দেশের অসহায় নিপিড়িত জনসাধারন যাতে আইনী সেবার বাইরে না থাকে তাই সরকারি খরচে আইনগত সহায়তা প্রদানের জন্য লিগ্যাল এইড কার্যক্রম চালু করেছেন। যার সুফল দেশবাসী পাচ্ছেন।’ আমাদের প্রতিনিধিদের পাঠান খবর:

ঝালকাঠি : জেলা ও দায়রা জজ আদালত ভবন চত্বরে আলোচনা সভা ও মেলা অনুষ্ঠিত হয়। জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান, জেলা ও দায়রা জজ মোহা. গাজী রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রণায় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য এবং সাবেক শিল্প ও খাদ্য মন্ত্রী আমি হোসেন আমু এমপি। এতে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. হামিদুল হক, পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান, সিভিল সার্জন ডা. শ্যামল কৃষ্ণ হাওলাদার, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল ইসলাম, অতিরিক্ত জেলা দায়রা জজ এসকেএম তোফায়েল হাসান, জেলা আ.লীগের সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার। বক্তৃতা দেন জেলা আইনজীবী সমিতির সভাপতি পিপি অ্যাড. আব্দুল মান্নান রসুল, সম্পাদক আসম মোস্তাফিজুর রহমান মনু, অতিরিক্ত পিপি এম আলম খান কামাল, প্যানেল আইনজীবী মাহবুবুল আলম কবীর।

বগুড়া : বর্ণাঢ্য র‌্যালি শেষে বগুড়া জজকোর্ট চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান নরেশ চন্দ্র সরকারের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বগুড়া নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক (জেলা জজ) মো. আব্দুর রহিম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বগুড়া নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা জজ) একেএম ফজলুল হক ও বগুড়ার স্পেশাল জজ (জেলা জজ) মো. এমরান হোসেন চৌধুরী, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রবিউল আউয়াল, অতিরিক্ত জেলা মাজিস্ট্রেট আব্দুল মালেক। আরো উপস্থেত ছিলেন পিপি আব্দুল মতিন, জিপি এএএম ময়নুল ইসলাম, জেলা অ্যাডভোকেটস বার সমিতির সভাপতি আতাউর রহমান, সম্পাদক একেএম সাইফুল ইসলাম।

সভায় স্বাগত বক্তব্য দেন জেলা লিগ্যালএইড অফিসার সিরিয়র সহকারী জজ শরিফুল ইসলাম। এর আগে র‌্যালি উদ্বোধনীতে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ, পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা বিপিএম (বার) উপস্থিত ছিলেন।

ব্রাহ্মণবাড়িয়া : জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে র‌্যালি শেষে জজ কোর্ট প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা ও দায়রা জজ ও লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান শফিউল আজমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খাঁন, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাসুদ পারভেজ, নারী ও শিশু নির্যাতন আদালতের বিচারক সাইফুর রহমান ও হাসানুল ইসলাম, সিভিল সার্জন ডা. মো. শাহ আলম, এএসপি আলমগীর হোসেন, জেলা আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট ওসমান গণি প্রমুখ।

ফরিদপুর : ফরিদপুরে কোর্ট চত্বরে দিবসের উদ্বোধন করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান, জেলা ও দায়রা জজ মো. সেলিম হোসেন মিয়া। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া, পুলিশ সুপার জাকির হোসেন খান, স্পেশাল জজ মো. মতিয়ার রহমান, আইজীবী সমিতির সভাপতি বাবু মোল্লা প্রমুখ।

গাজীপুর : জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ভাওয়াল রাজবাড়ি মাঠে গিয়ে শেষ হয়। পরে সেখানে গাজীপুরের সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা আইন সহয়তা প্রদান কমিটি চেয়ারম্যান ড. এ কে এম আবুল কাশেমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ.ক.ম. মোজাম্মেল হক এমপি।

জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির আয়োজনে এ সভায় বক্তব্য দেন সংসদ সদস্য মেহের আফরোজ চুমকী, ইকবাল হোসেন সবুজ, শামসুন্নাহার ভূইয়া, জেলা পরিষদ চেয়ারম্যান আখতারুজ্জামান, গাজীপুর মেট্টাপলিটন পুলিশের কমিশনার মো. আনোয়ার হোসেন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এম.এল.বি. মেছবাহ উদ্দিন আহমেদ, জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর, পুলিশ সুপার শামসুন্নাহার, জজ কোর্টের পিপি আমজাদ হোসেন বাবুল, মহানগর আ.লীগের সভাপতি অ্যাড. আজমত উল্যাহ খান প্রমুখ।

হবিগঞ্জ : জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে শোভাযাত্রা পরবর্তী আলোচনা সভার সভাপতিত্ব করেন হবিগঞ্জের সিনিয়র জেলা ও দায়রা জজ আমজাদ হোসেন। এতে বক্তব্য দেয় পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যাহ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক জিয়াউদ্দিন মাহমুদ, ট্রাইব্যুনাল-৩ এর বিচারক মোহাম্মদ হালিম উল্লাহ চৌধুরী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নুরুল ইসলাম, অতিরিক্ত জেলা ও দায়রা জজ এস এম নাসিম রেজা, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট তানিয়া কামাল প্রমুখ।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে দিনব্যাপী লিগ্যাল এইড মেলা, ডকুড্রামা প্রদর্শন, সেচ্ছায় রক্তদান কর্মসূচি, সেরা প্যানেল আইনজীবী সম্মননা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার মধ্যদিয়ে আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। সকালে র‌্যালি পরবর্তীতে জেলা ও দায়রা জজ মুনসী রফিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন এডিসি (সার্বিক) হাফিজুর রহমান, পুলিশ সুপার মেহেদুল করিম, সিভিল সার্জন ডা. এস.এম আমিনুল ইসলাম প্রমুখ।

লক্ষ্মীপুর : জেলা জজ আদালতের সামনে দিবসটি উদ্বোধন ও র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিনিয়র জেলা ও দায়রা জজ মো. শাহেনুরের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল, পুলিশ সুপার আ.স.ম মাহতাব উদ্দিন, সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ আহমদ।

ভোলা : জেলার আইনজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ গ্রহণে র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর সভাপত্বি করেন লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান, জেলা ও দায়রা জজ ফেরদৌস আহমেদ। সভায় বক্তব্য দেন নারী ও শিশু নির্যাতন ট্রাইবুন্যালের জেলা ও দায়রা জজ আতায়োর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক, জেলা পরিষদ চেয়ারম্যান আবদুল মমিন টুলু, পুলিশ সুপার মো. মোকতার হোসেন, ভারপ্রাপ্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শরীফ মো. সানাউল হক, প্রেসক্লাব সভাপতি এম হাবিবুর রহমান, পিপি সৈয়দ আশরাফ হোসেন লাভু, লিগ্যাল এইড কর্মকর্তা সিনিয়র জজ মো. খায়রুল ইসলাম, বিচার বিভাগীয় কর্মচারী ফোরামের সভাপতি শাহ মো. হোসেন প্রমুখ।

নওগাঁ : জেলা জজ আদালত চত্বরে র‌্যালি পরবর্তী আলোচনা সভার সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও জেলা ও দায়রা জজ একেএম শহীদুল ইসলাম। সভায় বক্তব্য দেন নারী ও শিশু নির্যাতন দমন টাইবুন্যাল-১ এর বিচারক শহীদুল ইসলাম আজামী, জেলা প্রশাসক মিজানুর রহমান, পুলিশ সুপার ইকবাল হোসেন পিপিএম, চীফ জুডিশীয়াল ম্যাজিস্ট্রেট রেজাউল করিম চৌধুরী, সদর হাসপাতালে তত্বাবধায়ক ডা. রওশন আরা খানম, পিপি আব্দুল খালেক, জিপি মোস্তাফিজুর রহমান ফিরোজ, অ্যাডভোকেট বার এ্যাসোসিয়েশনের সভাপতি সরদার সালাউদ্দিন মিন্টু প্রমুখ বক্তব্য রাখেন।

নাটোর : জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গনে শোভাযাত্রা পরবর্তী আলোচনা সভার সভাপত্বি করেন জেলা ও দায়রা জজ এবং জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির চেয়ারম্যান মকবুল আহসান। এতে বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মায়নুল হক, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তারিক মোর্শেদ সিদ্দিকী, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল আবুল হাসনাতসহ অন্যান্য।

পটুয়াখালী : জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার জেলা কমিটির আয়োজনে র‌্যালি পরবর্তী আলোচনার সভাপত্বি করেন সংস্থার চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ রোখসানা পারভীন। এ সময় উপস্থিত জেলা পরিষদ চেয়ারম্যান খলিলুর রহমান মোহন মিয়া, এডিসি (সার্বিক) মো. হেমায়েত উদ্দিন, এএসপি মাহফুজুর রহমান, স্পেশাল জজ মো. শহিদুল্লাহ, নারী শিশু জজ নিতাই চন্দ্র সাহা,অ তিরিক্ত জেলা ও দায়রা জজ একেএম এনামুল করিম, চিপ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জামাল হোন, পিপি অ্যাড. গোলাম অহিদ চৌধুরী, জিপি অ্যাড. মো. সাহাবুদ্দিন, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. মোহাম্মাদ গোলাম আহাদ, পৌর মেয়র মহিউদ্দিন আহম্মেদসহ অন্যান্য।

সিরাজগঞ্জ-শাহজাদপুর : আদালত প্রাঙ্গনে ফেস্টুন ও পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন শেষে একটি র‌্যালি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এতে অংশ নেন জেলা দায়রা জজ ফাহমিদা কাদের, জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকা, জেলা আইনজীবি সমিতির সভাপতি এস.এম আব্দুল ওহাব, সম্পাদক আনোয়ার পারভেজ লিমন, অ্যাড. কায়সার আহমেদ লিটন, পিপি অ্যাড. আব্দুর রহমান, অ্যাড. রজব আলী, অ্যাড. রেজাউল করিম রাখাল প্রমুখ।

এদিকে জেলার শাহজাদপুর উপজেলা প্রতিনিধি জানান, উপজেলা চৌকি আদালতের পক্ষ থেকে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবু খান শাহীনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন যুগ্ম জেলা জজ তসলিম আরিফ ও সিনিয়র সহকারি জজ কিশোর দত্ত। এতে বক্তব্য দেন জেলা আইনজীবী সমিতির সহ-সভাপতি আবুল কাশেম মিয়া, উপজেলা আইনজীবী সমিতির অ্যাড. আনোয়ার হোসেন, অ্যাড. আব্দুল হাই, অ্যাড. কেএম মতিয়ার রহমান, সিরাজগঞ্জ ল’ কলেজের অধ্যক্ষ সিনিয়র আইনজীবী অ্যাড. আামনুল্লাহ মন্ডল, সাংবাদিক হাসানুজ্জামান তুহিন প্রমুখ। র‌্যালিতে উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইন খাঁন ও থানার অফিসার ইনচার্জ আতাউর রহমান উপস্থিত ছিলেন।

ইসলামী বিশ্ববিদ্যালয় : ইসলামী বিশ^বিদ্যালয়ের (ইবি) ল’ অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি নেতৃত্ব দেন ল’ বিভাগের প্রভাষক মেহেদী হাসান ও বনানী আফরিন। পরে একাডেমিক ভবনের সামনে অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এদিকে দিবসটি উপলক্ষে কুষ্টিয়া লিগ্যাল এইড সমিতি মেলার আয়োজন করে। এতে অংশগ্রহন করে ইসলামী বিশ^বিদ্যালয়ের আইন বিভাগ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close