স্বকৃত গালিব, কুমিল্লা বিশ্ববিদ্যালয়

  ২৬ এপ্রিল, ২০১৯

কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার এক যুগ

নিজ ক্যাম্পাসের শিক্ষক হয়েছেন মাত্র ১৬ শিক্ষার্থী

প্রতিষ্ঠার এক যুগ পেরিয়ে গেলেও নিজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) মাত্র ১৬ শিক্ষার্থী। এর মধ্যে ছয় থেকে ছয়টি ব্যাচে স্নাতক ও স্নাতকোত্তর শেষে ৫ সহ¯্রাধিক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় থেকে বেরিয়ে গেছে। এ তুলনায় শিক্ষক হিসেবে নিয়োগের সংখ্যা কম বলে হতাশা প্রকাশ করেছেন প্রাক্তন শিক্ষার্থীরা।

বিভিন্ন বিভাগে অভিযোগ উঠেছে, বিশ্ববিদ্যালয় থেকে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রাপ্ত শিক্ষার্থীরাও নিজ বিভাগের শিক্ষক হিসেবে নিয়োগ পাচ্ছেন না। বরং অন্য বিশ্ববিদ্যালয় থেকে এসে শিক্ষক হিসেবে নিয়োগ পাচ্ছেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, স্নাতক-স্নাতকোত্তর শেষ করেছে ৬টি ব্যাচে স্নাতক প্রায় ৩ হাজার এবং স্নাতকোত্তর ২ হাজার শিক্ষার্থী। এখন বিশ্ববিদ্যালয়টিতে তেরটি বিভাগে শিক্ষক রয়েছে প্রায় ২২৪ জন। এর মধ্যে কম্পিউটার সায়েন্স বিভাগে ৪ জন, হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগ ও অথনীতি বিভাগে রয়েছে ২ জন করে; বাংলা, লোক প্রশাসন, ম্যানেজম্যান্ট, নৃ-বিজ্ঞান, গণিত ও মার্কেটিং বিভাগে একজন করে শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করে প্রতিদিনের সংবাদকে বলেন, স্বজন প্রীতির কারণে নিজ বিশ্ববিদ্যালয়ে নিয়োগ পাচ্ছেন না কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মেধাবীরা। বিশ্ববিদ্যালযের রেজিস্ট্রার সূত্রে জানা যায়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০১৭ সাল পর্যন্ত ১৯ জন শিক্ষার্থী প্রধানমন্ত্রী স্বর্ণপদক পেয়েছে। এর মধ্যে ২০১৩ ও ২০১৪ সালে ৪ জন, ২০১৫-২০১৬ সালে ১০ জন এবং ২০১৭ সালে ৫ জন স্বর্ণপদক পেয়েছে। স্বর্ণপদক পাওয়া ১৯ শিক্ষার্থীর মধ্যে ৬ জন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েছেন।

বিজ্ঞান অনুষদের ডিন ডা. একেএম রায়হান উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মেধাবীদের মূল্যায়ণ করে। এক্ষেত্রেও কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করা মেধাবীরাও বাদ হবে না। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এমরান কবির চৌধুরী বলেন, আমরা এখানকার শিক্ষার্থীদের শিক্ষক হিসেবে নিয়োগ দিতে শুরু করেছি। ভবিষ্যতে আরো বাড়বে। এখন ধীরে ধীরে আমাদের শিক্ষক ও শিক্ষার্থীদের মান বাড়ছে। ভবিষ্যতে এটা আরো বাড়বে। তখন বেশি করে শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close