রানা প্লাজা ট্র্যাজেডি

শহীদবেদিতে ফুল দিয়ে নিহতদের স্মরণ

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৯, ০০:০০

সাভার (ঢাকা) প্রতিনিধি

ঢাকার সাভারে ধসে পড়া রানা প্লাজার ৬ বছর পূর্তি ছিলো গতকাল বুধবার। এ উপলক্ষে বুধবার সকালে রানা প্লাজার সামনে শহীদ বেদীতে নিহত ও আহত শ্রমিকদের স্বরণে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন শ্রমিক সংগঠন। এছাড়া নিহত ও আহত শ্রমিকদের পরিবারের সদস্যরা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এদিকে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)’র উদ্যোগেও শ্রমিকদের স্বরণে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। বাংলাদেশ লেভার ফেডারেশন এর সভাপতি ও সাবেক সংসদ সদস্য শাহ মোহাম্মদ আবু জাফরের নেতৃত্বে তারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

পরে বিভিন্ন শ্রমিক সংগঠন রানা প্লাজার সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেন। মানববন্ধন থেকে অবিলম্বে রানা প্লাজার মালিক সোহেল রানার ফাঁসির দাবি জানান বক্তারা। এছাড়া ১১ দফা দাবিতে গতকাল বুধবার থেকে রানা প্লাজার সামনে বেশ কয়েকজন শ্রমিক আমরণ অনশন কর্মসূচি পালন করছেন। অনশনে কয়েকজন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন। এদিকে যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে রানা প্লাজার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

উল্লেখ্য, ২০১৩ সালের আজকের এই দিনে (বুধবার) সাভারে রানা প্লাজা ধসে পড়ে নিহত হয় এক হাজারেরও বেশী শ্রমিক। আহত হয় কয়েক হাজার। রানা প্লাজার মালিক সোহেল রানা বর্তমানে জেল হাজতে রয়েছেন।

 

"