ভাঙন রোধে মেঘনা পাড়ে দুই উপজেলাবাসী

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৯, ০০:০০

লক্ষ্মীপুর প্রতিনিধি

লক্ষ্মীপুরের কমলনগর ও রামগতি উপজেলায় মেঘনা নদীর ভাঙন রোধে নদী বাঁধ প্রকল্প বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করেছে স্থানীয়রা। গতকাল বুধবার সকালে কমলনগর উপজেলার মাতাব্বরহাট এলাকায় ‘কমলনগর-রামগতি বাঁচাও মঞ্চ’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে এই কর্মসূচি পালন করা হয়।

এ সময় মেঘনা নদীর ভয়াবহ ভাঙন থেকে উপজেলা দুটিকে রক্ষার দাবি তুলে ধরে বক্তব্য দেন কমলনগর-রামগতি বাঁচাও মঞ্চের আহ্বায়ক অ্যাড. আবদুস সাত্তার পালোয়ান, জেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক আবদুল মতলব, কমলনগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ মো. শামছুল আলম প্রমূখ।

বক্তারা জানান, ২০১৪ সালে কমলনগর-রামগতি রক্ষায় ৩৭ কিলোমিটার বাঁধ নির্মাণের প্রকল্প পাশ হয়। প্রথম পর্যায়ে রামগতিতে সাড়ে চার এবং কমলনগর উপজেলায় ১ কিলোমিটার কাজ শেষ হওয়ার পর দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু চলতি বছরের মার্চ মাসে স্থানীয় সংসদ সদস্য মেজর (অব.) আবদুল মান্নান কমলনগরের হাজিরহাট উপকূল কলেজ এবং মাতব্বরহাটে আয়োজিত সভায় পানি সম্পদ মন্ত্রনালয়ের উদ্ধৃতি দিয়ে জানান, যে মেঘনার ভাঙন থেকে রামগতি-কমলনগর রক্ষার পূর্ব প্রকল্পটি গত ২০১৮ সালের ৪ এপ্রিল তারিখে বাতিল করা হয়েছে। এমন তথ্যের প্রেক্ষিতে স্থানীয়দের মধ্যে বর্তমান প্রকল্প নিয়ে আতংক তৈরি হয়েছে।

এদিকে মেঘনার ক্রমাগত ভাঙনে কমলনগর ও রামগতি উপজেলার বিস্তীর্ণ এলাকা বিলীন হওয়ার পথে। ফলে বসতভিটা, কৃষি জমি, বাজার, সরকারি-বেসরকারি বিভিন্ন স্থাপনাসহ গোটা জনপদ হারানোর ভয়ে চরম আতঙ্কে রয়েছেন দুই উপজেলার প্রায় ৭ লাখ মানুষ। অবিলম্বে নদী ভাঙন রোধ না করলে দেশের মানচিত্র থেকে উপজেলা দুটির বিশাল অংশ মুছে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

 

"