সিংড়া (নাটোর) প্রতিনিধি

  ২৩ এপ্রিল, ২০১৯

চলনবিলে ইরি-বোরো কাটার ধুম

সিংড়ায় কাস্তে নিতে কামার শালায় কৃষকের ভিড়

বৈশাখের প্রথম সপ্তাহ থেকে কৃষি প্রধান চলনবিল অধ্যুষিত নাটোরের সিংড়ায় মাঠ জুড়ে দোল খাচ্ছে সোনালী রংয়ের ইরি- বোরো পাকা ধান। এরই মধ্যে আগাম জাতের কিছু মিনিকেট ধান কাটা শুরু হলেও পুরোদমে ধান কাটার মৌসুম শুরু হবে আগামী সপ্তাহ থেকে। তাই জমি থেকে নতুন ধান কেটে ঘরে তোলার প্রস্তুতি নিচ্ছে কৃষক। ধান কাটার আগের এই সময়টায় ব্যস্ততা বেড়েছে কামারদের। কামার শালায় পড়েছে কাস্তে তৈরীর ধুম। দিন রাত ব্যস্ত সময় পার করছেন তারা। ধান কাটার এই অস্ত্র হাতে পেতে কামার শালায় ভীড় করছে কৃষকরা।

উপজেলার কালাইকুড়ি গ্রামের কামার মন্টু মহন্ত কর্মকারের কামার শালায় গিয়ে দেখা যায়, ৫-৭জন কৃষক কাস্তে নেওয়ার অপেক্ষায় বসে আছে। কেউ এসেছেন নতুন কাস্তে কিনতে। কেউ এসেছেন পুরাতন কাস্তে শান দিতে। কামার শিল্প লতিফ কর্মকার আফোর জ্বালিয়ে কয়লা আগুনের তাপে লৌহ লাল করে নিচ্ছেন। তার পর হাতুড়ি পিটিয়ে তৈরী করছেন নতুন কাস্তে। এর পর শান দিয়ে তুলে দিচ্ছেন ক্রেতাদের হাতে। এভাবে পুরনো কাস্তে হালকা তাপে নরম করে হাতুড়ির কাজ সেরে ধার দিয়ে চকচকে করে নিচ্ছেন পুরনো কাস্তে।

কাজ করতে করতেই কামার শিল্পী মন্টু মহন্ত কর্মকার বলেন, ইরি ধান কাটার আগে যত কাজ পাই সারা বছরে তার অর্ধেক কাজও পাইনা। এই সময় কাজের অনেক চাপ। তাই অনেক রাত জেগেই কাজ করতে হচ্ছে।

কৃষক সেলিম মোল্লা বলেন, আমি নতুন কাস্তে কিনতে এসেছি নতুন কাস্তের দাম নিচ্ছেন ১০০টাকা, পুরাতন কাস্তে ধার দিতে নেন ৫০ টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close