তরমুজ চাষে কৃষক ইউসুফ আলীর সাফল্য

প্রকাশ : ১৪ এপ্রিল ২০১৯, ০০:০০

মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি

পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার পশ্চিম সুবিদখালী গ্রামে ৫ একর জমিতে প্রথম বারেরমতো রসালো ফল তরমুজের চাষ করে লাভের মুখ দেখেছেন কৃষক ইউসুফ আলী হাওলাদার। চাষের শুরুতে প্রথম দফায় বৃষ্টির কারনে হোঁচাট খেয়েও দ্বিতীয় দফায় তরমুজ চাষ করে আশাতীত ফলন পেয়েছেন তিনি। তরমুজ চাষে ইউসুফের সাফল্য দেখে স্থানীয় কৃষকরাও আগামীতে বেশি জমিতে তরমুজ চাষের আগ্রহ প্রকাশ করেন।

কৃষক ইউসুফ আলী হাওলাদার বলেন, সংসারের অভাব-অনটনের কারনে মির্জাগঞ্জ থেকে কাজের সন্ধানে পটুয়াখালীর গলাচিপা উপজেলায় গিয়ে প্রথমে ক্ষেতে-খামারে কাজ শুরু করি। অনেক বছর ওখানে থাকার পরে ওই এলাকার বাসিন্ধা অলি আহম্মেদ সরদারের কথা মতো মির্জাগঞ্জ উপজেলার পশ্চিম সুবিদখালী গ্রামের নিজ এলাকায় দুই একর জমিতে তরমুজ চাষ শুরু করি। বৃষ্টির কারনে নি¤œ ভূমির ক্ষেতে জলাবদ্ধতা দেখা দেয়ায় ক্ষেতের গাছগুলো মরে যায়। এতে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে হয়। পরে আরো ৩ একর জমি নিয়ে মোট ৫ একর জমিতে তরমুজ চাষ করি। জমিচাষ-সার-কীটনাষক-শ্রমিক মজুরি সব মিলিয়ে প্রায় দুই লাক্ষ টাকা খরচ হয়েছে। তবে ক্ষেতের সব তরমুজ বিক্রি করা হলে তিন লাক্ষ টাকা ছাড়িয়ে যাবে। তরমুজ চাষের কারনে এলাকার ২৫ জন শ্রমিকের কর্মসংস্থানও হয়েছে। যাতায়াত ব্যবস্থা ভালো থাকায় ট্রাকে করে তরমুজ উপজেলাসহ বরিশাল ও খুলনাতে পাইকারি দেওয়া হচ্ছে।

তিনি আরো জানান, অসময় বৃষ্টি না হলে এ বছর তরমুজের ফলন খুব ভালো হতো। বাজারে তরমুজের ভালো দাম থাকায় লোকসান কাটিয়ে উঠে লাভের মুখ দেখতে পারবো বলে আশাবাদী।

কৃষক অলি আহম্মেদ সরদার বলেন, গলাচিপা উপজেলার সর্বত্রই তরমুজ চাষ হয়ে থাকে। মির্জাগঞ্জের ইউসুফ আলীকে তাঁর জমিগুলোতে তরমুজ চাষ করার জন্য বলি। আমার কথা মতো গলাচিপা থেকে তরমুজের বীজ এনে ৫ একর জমিতে তরমুজ চাষ শুরু করেন। প্রথম দিকে ক্ষতিগ্রস্ত হলেও ফলন মোটামুটি ভালো হয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, মির্জাগঞ্জের বিভিন্ন স্থানে প্রায় ১০ একর জমিতে তরমুজ চাষ করা হয়েছে। এরমধ্যে উপজেলার পশ্চিম সুবিদখালী গ্রামেই ৫ একর জমিতে তরমুজ চাষ করেছেন ইউসুফ আলী হাওলাদার। উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তফা কামাল বলেন, তরমুজ চাষের জন্য উপযোগী মাটি হচ্ছে বেলে ও দোঁ-আশ মাটি। তবে মির্জাগঞ্জের সব স্থানে এঁটেল মাটি রয়েছে। তবে যেসব স্থানে উঁচু জমি রয়েছে সে জমিতে তরমুজ চাষ করা সম্ভব।

 

"