ইলিশবিহীন পান্তা দিয়ে হবে চাঁদপুরে বৈশাখ উদ্যাপন

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৯, ০০:০০

চাঁদপুর প্রতিনিধি

পহেলা বৈশাখ উদ্যাপনে বাঙ্গালীরা নানা আয়োজনের মধ্যে পান্তা ইলিশ অন্যতম। তাই সারাদেশে বৈশাখ এলে কদর বাড়ে চাঁদপুরের রুপালী ইলিশের। কিন্তু জাটকা রক্ষা কার্যক্রমের কারনে চাঁদপুরেরর পদ্মা মেঘনা নদীতে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ইলিশ ধরা বন্ধ থাকায় রুপালী ইলিশের শহর চাঁদপুর মাছঘাট এখন ইলিশ শূন্য। এ কারনে ইলিশের বাড়ী চাঁদপুরে বৈশাখ উদ্যাপনে থাকছেনা পান্তা ইলিশের আয়োজন। এ বছর ইলিশবিহীন পান্তা দিয়ে হবে ইলিশের বাড়ী চাঁদপুরে বৈশাখী উৎসব।

উপকূল অঞ্চলসহ চাঁদপুরের ভাটিতে এবার ইলিশ ধরা বন্ধ থাকায় পহেলা বৈশাখের আগের দিন চাঁদপুর মাছঘাটে দেখা মিলেছে না ইলিশের আমদানি। সড়ক ও নদী পথে ইলিশের বড় বড় চালান না আসায় ইলিশ শূন্য রূপালী ইলিশের শহর খ্যাত চাঁদপুর মাছঘাট। ছোট-বড় সব আড়তই ইলিশের দেখা নেই ।

একটি মৎস্য আড়তের পরিচালক ফারুক হোসেন জানান, চাঁদপুরে ইলিশ ধরা বন্ধ থাকায় আমাদের শহরের অন্যান্য ব্যবসাও ভালো যাচ্ছে না। জেলে, আড়তদার, শ্রমিক-কর্মচারীরা অলস সময় পার করছেন।

উল্লেখ্য, চাঁদপুর থেকে দেশের অনেক জেলাতে ইলিশ সরবরাহ করা হয়। পাশাপাশি শুটকি ইলিশ, লবণ ইলিশ ও ইলিশের ডিমের চালানও এখান থেকে যায়। হাজী আব্দুল মালেক খন্দকার, বাবুল হাজী, রব চোকদার, শবেবরাত কোম্পানী, মেজবাহ মাল, হযরত আলী বেপারী, গফুর জমাদার, কালু ভূঁইয়াসহ অন্যান্য সব আড়তেই ইলিশের দেখা মিলছে না।

 

"