উল্লাপাড়ায় বিদেশি জাতের ছাগলের খামার

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৯, ০০:০০

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় একটি খামারে বিদেশি জাতের ছাগল পালন করা হচ্ছে। কম সময় ও খরচে বেশি লাভ এমন লক্ষ্য রেখেই খামারটি করা হয়েছে। উল্লাপাড়া উপজেলার মৈত্র বড়হর গ্রামের সেলিম সরকার এ খামার করেছেন। নিজ জায়গায় আধা পাকা বিশাল একটি ঘরে তিনি ছাগল লালন-পালন করছেন। প্রায় এক বছর আগে খামারটি শুরু করা হয়েছে। এ খামারে ভারতীয় উন্নত দুটি জাতের ছাগল পালন করা হচ্ছে। জাত দুটি হলো হারিয়ানা ও তোতাপারি। বর্তমানে বড়-ছোট মিলে ১৮টি ছাগল আছে। এখানে শতাধিক ছাগল পালন করা যাবে বলে জানান খামারি সেলিম সরকার।

তিনি জানান, খামার শুরুর প্রথম থেকে বিভিন্ন মাধ্যমে ভারত থেকে আনা কটি ছাগল তিনি কেনেন। প্রতিদিন নির্ধারিত সময়ে তিনবার এদের খাবার দেওয়া হয়। তিনি নিজেই এর পরিচর্যা করেন। ধানের খড় এসব জাতের ছাগলের প্রধান খাদ্য বলে জানান তিনি। এছাড়া অন্যান্য ভুসি জাতীয় খাবারও দেওয়া হয়। তার খামারে সবচেয়ে বেশি দামের ছাগল ১ লাখ ১০ হাজার টাকায় কিনেছেন। প্রজনন ব্যবস্থা প্রাকৃতিক বলে জানান। চিকিৎসাসেবা তিনি নিজেই দিয়ে থাকেন। তবে প্রয়োজন হলে স্থানীয় প্রাণিসম্পদ অধিদফতরের চিকিৎসকদের পরামর্শ নেওয়া হয়। এর আগে তিনি টার্কি মুরগির খামার গড়ে ছিলেন। তিনি আরো জানান, ছাগলের মাংসের অনেক বেশি চাহিদা আছে। এসব উন্নত জাতের ছাগল পালনে একই সময়ে কম খরচে বেশি লাভ করা সম্ভব হবে।

উল্লাপাড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোর্শেদ উদ্দীন আহম্মেদ বলেন, ছাগলের খামার লাভবান প্রকল্প। বৈজ্ঞানিক পন্থায় ছাগল পালন করা হলে নিশ্চিত লাভ হবে। তবে ছাগল লালন-পালনে কৃমিনাশক ওষুধ, ভ্যাকসিন, সুষম খাদ্য ও পানির ব্যবস্থা নিশ্চিত করতে হবে। উপজেলা প্রাণিসম্পদ অধিদফতর থেকে এমন খামার গড়ার পেছনে বিভিন্ন সহযোগিতা ও পরামর্শ দেওয়া হয়ে থাকে।

 

"