রংপুরে আরডিসিসিএসের বিরুদ্ধে অভিযোগ

জমি লিজ দিয়ে অবকাঠামো নির্মাণের প্রমাণ মিলেছে

প্রকাশ : ১১ এপ্রিল ২০১৯, ০০:০০

রংপুর ব্যুরো

রংপুরে ড্রাগস এন্ড কেমিক্যালস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের (আরডিসিসিএস লি.) বিরুদ্ধে জমি অবৈধভাবে লিজ দিয়ে অবকাঠামো নির্মাণের অভিযোগের তদন্ত প্রমাণিত হয়েছে। ইতোমধ্যে তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতে রংপুর সদর উপজেলা সমবায় অফিসারকে অবসায়ক নিযুক্ত করা হয়েছে।

এর আগে চলতি বছরের ২৫ জানুয়ারী আরডিসিসিএস সভাপতি মির্জা আওরঙ্গজেব লাভলুর বিরুদ্ধে সমিতির জমি অবৈধভাবে লিজ দিয়ে অবকাঠামো নির্মাণ এবং ভাড়া আদায়ের অভিযোগ করেন সমিতির সদস্য খায়রুজ্জামান। অভিযোগের পরিপ্রেক্ষিতে জেলা সমবায় কার্যালয়ের পরিদর্শক হোসনে আরা বেগমকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। গত ২৫ মার্চ, ২০১৯ তারা একটি প্রতিবেদন দাখিল করেন।

প্রতিবেদনে আরডিসিসিএস সভাপতির বিরুদ্ধে ২ হাজার ২৮৭ জন সদস্যকে না জানিয়ে ৮৫ জন সদস্যের সমন্বয়ে একটি কমিটি গঠন করে নানা ধরনের অনিয়ম ও দুর্নীতি করেন মর্মে উপস্থাপন করা হয়েছে। সমিতির সভাপতি নিজেও পরিবারসহ সমিতির রেস্ট রুমে বসবাস করছেন। এছাড়া নিজের আত্মীয় এবং পরিচিত লোকজনের মাঝে অবৈধভাবে জমি লিজ দিয়েছেন। সেই জমিতে অবকাঠামো নির্মাণ করা হয়েছে। প্রতিবেদনের প্রেক্ষিতে জেলা সমবায় অফিসার তহিদুজ্জামান খন্দকার সদর উপজেলা সমবায় অফিসার জাহাঙ্গীর আলমকে অবসায়ক নিয়োগ দিয়েছেন এবং আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে অবসায়ন কার্যক্রম শেষ করে প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেশ দিয়েছেন।

অভিযোগকারী সদস্য খায়রুজ্জামান বলেন, সমিতির প্রায় ৪ একর মূল্যবান জমি রয়েছে। এই জমি আত্মসাৎ করার জন্য নানাভাবে চক্রান্ত চলছে।

 

"