শিক্ষার্থীদের প্রতিরোধে বাল্যবিয়ে বন্ধ

প্রকাশ : ১০ মার্চ ২০১৯, ০০:০০

বাঘা (রাজশাহী) প্রতিনিধি

রাজশাহীর বাঘা উপজেলার বাউসা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণিতে পড়–য়া এক ছাত্রীর বাল্য বিয়ে বন্ধ করেছে স্বুল শিক্ষার্থীরা। গতকাল শনিবার দুপুর সাড়ে ১২টায় উপজেলার তেনাচুরা বাউসা গ্রামে এ ঘটনা ঘটে।

জানা যায়, চেনাচুরা বাউসা গ্রামের আতাউর রহমানের মেয়ে আখি খাতুনের বিয়ের প্রস্তুতি চলছিল। বিষয়টি জানতে পেরে বাউসা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা একত্রিত হয়ে মেয়ের বাড়ি ঘেরাও করে রাখে। পরে বাঘা থানার পুলিশ ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদের শান্ত করে বাল্য বিয়ে দিতে পারবে না এমন প্রতিশ্রুতি দিলে তারা সেখান থেকে চলে যায়। বিষয়টি নিশ্চিত করেন বাউসা ইউনিয়ন চেয়ারম্যান শফিকুর রহমান শফিক। তিনি বলেন, পুলিশ পরিস্থিতি শান্ত করে উভয় পক্ষকে বুঝিয়ে বিয়ে বন্ধ করে দেন। এ সময় প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দিতে পারবে না মর্মে বাবা-মায়ের কাছ থেকে মুচলেকা নেওয়া হয়েছে। বাঘা থানার ওসি মহসীন আলী বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে বাল্য বিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে।

ইউএনও শাহিন রেজা বাউসা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের এ ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, প্রতিটি শিক্ষা প্রতিষ্টানের শিক্ষার্থীর পাশাপাশি স্থানীয়দের ভূমিকা থাকলে এলাকায় বাল্যবিয়ে হবে না। বাল্যবিয়ের বিষয়ে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

 

"