মারুফ আহমেদ,কুমিল্লা

  ২৪ ফেব্রুয়ারি, ২০১৯

উচ্চ আদালতের নির্দেশনা উপেক্ষা

কুমিল্লা নগরীর সড়কে আবারো বসছে বৈদ্যুতিক খুঁটি!

সারাদেশে সড়ক ও মহাসড়কের পাশে থাকা বৈদ্যুতিক পিলার বা খুঁটি সরানোর উচ্চ আদালতের নির্দেশনার পরও কুমিল্লা মহানগরীর সড়কগুলোর নতুন করে খুঁটি বসানো হচ্ছে। পূর্বে খুঁটিগুলো না সরিয়ে আবারো নতুন করে খুঁটি বসানোর নির্দেশনা বাস্তবায়ন নিয়ে শঙ্কা নগরবাসী।

গত ১৪ ফেব্রুয়ারি জনস্বার্থে করা এক রিট আবেদনের প্রেক্ষিতে মহামান্য হাইকোর্ট দেশের সকল সড়ক ও মহাসড়কের পাশে থাকা বৈদ্যুতিক খুঁটিসমূহ ৬০ দিনের মধ্যে সরিয়ে ফেলার জন্য নির্দেশনা দেয়। এ সময় বলা হয়েছিল অনাকাঙ্খিত বিভিন্ন শ্রেণির যানবাহন দুর্ঘটনাকবলিত হয়ে বৈদ্যুতিক পিলারের সঙ্গে ধাক্কা লেগে বিপদজনক দুর্ঘটনায় হতাহতের আশঙ্কা থাকে। এরপর বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ বৈদ্যূতিক খুঁটি সরিয়ে ফেলতে নির্দেশনা দেয়। এতে সারাদেশের ন্যায় কুমিল্লা মহানগরীর প্রায় সকল সড়কের পাশে থাকা খুঁটিগুলো সরানোর সম্ভাবনা তৈরী হলেও নতুন করে আবারো সড়কের পাশে বৈদ্যুতিক খুঁটি বসানোর ফলে হাইকোর্টের নির্দেশ বাস্তবায়ন নিয়ে প্রশ্ন উঠেছে।

নগরীর কান্দিরপাড় এলাকার আমিনুল ইসলাম ও মো. সিরাজ নামের দুই ব্যবসায়ী জানান, নগরীর সবচেয়ে ব্যস্ততম শাসনগাছা-রেসকোর্স-পুলিশলাইন, ঝাউতলা-বাদুরতলা-কান্দিরপাড়, টমসমব্রিজ-লাকসাম, রামঘাট-কান্দিরপাড়, রানীরবাজার-রামমালা, মনোহরপুর এ.কে.ফজলুল হক সড়ক, রেলওয়ে ষ্টেশন, নজরুল এভিনিউ, জেলরোড, রানীরবাজার-বাগিচাগাঁও, আদালতের মোড় থেকে বিষ্ণুপুর ও কাপ্তানবাজার, টমসমব্রীজ-কোটবাড়ি, জিলা স্কুল, ষ্টেডিয়াম, ঈদগা রোড, সার্কিট হাউজ রোডসহ নগরীর প্রায় সবগুলো সড়কের পাশে রয়েছে বৈদ্যুতিক খুটি। উল্লেখিত সড়কগুলোর পাশজুড়ে হাইকোর্টের নিষেধাজ্ঞার পর আবারো নতুন করে বসানো হচ্ছে বৈদ্যুতিক খুঁটি। কখনো কখনো সড়ক দুর্ঘটনায় বা নিয়ন্ত্রণ হারিয়ে গাড়িগুলো এসব বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা খেয়ে হতাহতের ঘটনাাও ঘটছে। কিছুদিন আগে নগরীর শাসনগাছা হোটেল আবেদীনের সামনে ফ্লাইওভারের নিচের সড়কে বিটুমিনের কাজ করার সময় হঠাৎ একটি গাড়িতে আগুণ লেগে যায়। এসময় বৈদ্যুতিক তারেও আগুন লেগে যায়। ঘটনার পরপরই এই লাইনের বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ায় বড় ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা পায় পাশ্ববর্তী বেশ কয়েকটি মার্কেটের অর্ধ-শতাধিক দোকান-পাট।

নগরীর বাইরে ঢাকা-চট্টগ্রাম পুরাতন ট্রাঙ্ক রোড, কুমিল্লা-সিলেট মহাসড়ক ছাড়াও জেলার প্রায় সবগুলো উপজেলায় সড়কের পাশে রয়েছে অনেক বৈদ্যুতিক খুঁটি। এ অবস্থায় হাইকোর্ট সড়ক-মহাসড়কের পাশে থাকা বৈদ্যুতিক খুঁটি দ্রুত সরিয়ে নেওয়ার নির্দেশনা দেওয়ার পরও রাতের আধাঁরে গত কিছু দিন ধরে কুমিল্লা মহানগরীর প্রায় সবগুলো সড়কের মূল অংশ কেটে সড়কের উপর বসানো হচ্ছে বৈদ্যুতিক খুঁটি।

নাম প্রকাশে অনিচ্ছুক সিটি করপোরেশনের দায়িত্বশীল একাধিক সূত্র জানায়, উচ্চ আদালতের নির্দেশনার পর দরপত্র হওয়া কাজটি করতে সিটি করপোরেশনের কিছু অসাধু লোক ঠিকাদারদের যোগসাজশে দ্রুত বাস্তবায়নে উঠে পড়ে লেগেছে। বিষয়টি সম্পর্কে জানতে চাইলে সিটি করপোরেশনের সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ ও পানি) মোহাম্মদ ইউসুফ বলেন, ‘বর্তমানে যে বৈদ্যুতিক খুঁটি বসানোর কাজ চলছে সেটা দাতা সংস্থার অর্থায়নে হচ্ছে। তবে আমরা উচ্চ আদালতের চিঠি এখনো পাইনি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close