মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি

  ১৬ ফেব্রুয়ারি, ২০১৯

ক্লাসরুম সংকট : ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান

মাগুরার মহম্মদপুর উপজেলার গোপালনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনটি পাঁচ বছর আগে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিল। কিন্তু আজও সংস্কারের কোনো উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ। ঝুঁকি নিয়ে দীর্ঘদিন ধরে ওই ভবনেই চলছে পাঠদান কার্যক্রম।

সরেজমিন দেখা যায়, অসমাপ্ত টিনের ঘরে ঝুঁকি নিয়ে চলছে বিদ্যালয়ের পাঠদান। বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবন সংস্কারের টাকা এবং বিভিন্ন সময়ের স্লিপের টাকা দিয়ে নির্মাণ করা হয়েছে টিনের দুটি ঘর। কিন্তু টাকার অভাবে তা সম্পন্ন হয়নি আজও। ঘরের বেড়াগুলো কোনটি ভাঙা আবার কোনটি জোড়াতালি দিয়ে লাগানো। জানালা নেই। ঘরের চালার টিনগুলো ফুটো হয়ে গেছে।

শিক্ষকেরা জানান, বর্ষার সময় একটু বৃষ্টি হলেই ঘরের ভেতরে পানি পড়ে। বেশি বৃষ্টি হলে পাঠদান চালু রাখা খুবই কঠিন হয়ে পড়ে। এছাড়া ঘরগুলো মজবুত না হওয়ায় ঝড়ে উড়িয়ে নিয়ে যায়। এটিও শিক্ষার্থীদের জন্য ঝুঁকিপূর্ণ।

বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্রী শাহারা সুলতানা জেরিন জানায়, বৃষ্টির সময় বেশি সমস্যা হয়। সামান্য বৃষ্টি হলেই ঘরের ভিতরে পানি পড়ে বই-খাতা ভিজে যায়। তাছাড়া ঝড়ের সময় ভয়ে থাকতে হয়।

প্রধান শিক্ষক ও উপজেলা শিক্ষা কর্মকর্তার দফতর থেকে জানা যায়, ১৯৬৭ সালে গোপালনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ করা হয়। ২০১০ সালের পর থেকে ভবনের ছাদ ও দেয়ালের বিভিন্ন অংশে ফাটল ধরেছে, খুলে পড়ছে ছাদের পলেস্তরা। বর্ষায় ভবনের ছাদ চুইয়ে পানি পড়ে। যে কোনো মুহূর্তে ধসে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা রয়েছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা পলাশ মন্ডল (ভারপ্রাপ্ত) জানান, আমি সবে যোগদান করেছি। বিদ্যালয় পরিদর্শন করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close