নাঙ্গলকোট (কুমিল্লা) প্রতিনিধি

  ১৬ ফেব্রুয়ারি, ২০১৯

নাঙ্গলকোটে উদ্যোক্তাকে না জানিয়ে গাছের নিলাম

অংশীদারের ভিত্তিতে রাস্তায় গাছ রোপণ

কুমিল্লার নাঙ্গলকোটে ইউনিয়ন পরিষদের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে ব্যাক্তি উদ্যোগ ও অর্থায়নে রাস্তায় লাগানো গাছ উদ্যোক্তাকে না জানিয়ে গাছ কাটার নিলাম প্রক্রিয়া সম্পন্ন করার অভিযোগ পাওয়া গেছে। এনিয়ে বিক্ষুদ্ধ উদ্যোক্তা বাংলাদেশ সংবাদপত্র এজেন্ট অ্যাসোসিয়শনের কেন্দ্রীয় সহ-সভাপতি ও জেলা সভাপতি অধ্যক্ষ আবুল কাসেম গাফুরী টেন্ডার প্রক্রিয়াকারীসহ সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ প্রদান করেছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলার রায়কোট উত্তর ইউনিয়নের মুক্তিযোদ্ধা আবদুল গফুর মজুমদারের পুত্র অধ্যক্ষ আবুল কাসেম গাফুরী ১৯৯৭ সালের ৭ মে উপজেলা সমন্বয় কমিটির রেজুলেশনের মাধ্যমে সরকারি বিধি মোতাবেক একটি চুক্তি করেন। ইউএনও, বাঙ্গড্ডা ও সাবেক রায়কোট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের সঙ্গে চুক্তিনামার মাধ্যমে অংশীদারের ভিত্তিতে নিজ উদ্যোগ ও অর্থায়নে বাঙ্গড্ডা বাজার হতে মাহিনীবাজার পর্যন্ত তিন কিলোমিটার সরকারি রাস্তায় গাছ রোপণ করেন। রোপিত গাছগুলো বর্তমানে বড় হয়ে অনেক দামি হয়ে উঠেছে। সম্প্রতি ফরেস্টার নাঙ্গলকোট এসএফপিসি মোয়াজ্জেম হোসেন খন্দকার গাছ লাগানোর উদ্যোক্তা অধ্যক্ষ আবুল কাসেম গাফুরীকে না জানিয়ে জনৈক আবুল কালাম আজাদের আবেদনের পরিপ্রেক্ষিতে রাস্তার ১৬টি গাছের মার্কিং তালিকা, লটের তালিকা ও সরকারি মূল্য নির্ধারণ করে নিলাম প্রক্রিয়া সম্পাদন করেন।

অধ্যক্ষ আবুল কাসেম গাফুরী গতকাল শুক্রবার বলেন, আমি ১৯৯৭ সালে সরকারি বিধি মোতাবেক এক চুক্তি সম্পাদনের মাধ্যমে নিজ উদ্যোগ ও অর্থ ব্যয় করে বাঙ্গড্ডা বাজার হতে মাহিনীবাজার পর্যন্ত তিন কিলোমিটার সরকারি রাস্তায় গাছ রোপণ করি। গত কয়েকদিন আগে লোকমারফত জানতে পারি, আমার লাগানো গাছের কিছু অংশ রায়কোট উত্তর ইউপির মাধ্যমে নিলামে বিক্রি করা হবে। আমি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, উপজেলা ফরেস্টার ১৬টি গাছ নিলামে বিক্রির জন্য পত্র প্রেরণ করেছেন। অথচ আমাকে বিষয়টি অবগত করানো হয়নি। ইউএনও দাউদ হোসেন চৌধুরী বলেন, আমি এ ব্যাপারে লিগ্যাল নোটিশ পেয়ে উপজেলা ফরেস্টারের কাছে প্রেরণ করেছি। কোনো অনিয়ম করলে আমি তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করব।

উপজেলা ফরেস্টার মোয়াজ্জেম হোসেন খন্দকার বলেন, আমি গাছ বিক্রির নিলাম প্রক্রিয়া স্থগিত করার জন্য রায়কোট উত্তর ইউপি চেয়ারম্যান মাস্টার রফিকুল ইসলামকে মজুমদারকে মৌখিকভাবে জানিয়েছি। আমরা ইউএনও ও গাছের উদ্যোক্তার সঙ্গে বসে বিষয়টির সমাধান করব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close