সীতাকুন্ড পিএইচপি কারখানা

বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের কর্মবিরতি

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

সীতাকুন্ড (চট্টগ্রাম) প্রতিনিধি

দীর্ঘদিন ধরে বেতন বৃদ্ধির দাবি জানিয়ে আসার পর আন্দোলনে নেমেছে চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার পিএইচপি কারখানার শ্রমিকরা। উপজেলার কুমিরায় ফ্যাক্টরীর কয়েকশ শ্রমিক গতকাল রোববার সকাল ৯টা থেকে কর্মবিরতি দিয়ে আন্দোলন শুরু করে। এ সময় তারা মিল গেইটে অবস্থান নিয়ে মিছিল-সমাবেশ করে। শ্রমিকরা বলেন, ‘দৈনন্দিন জীবনে খরচের পরিমান বাড়লেও বাড়ছেনা বেতন-ভাতা।

ইতিপূর্বে কোম্পানী কর্তৃপক্ষকে বেতন-ভাতা বৃুদ্ধিও জন্য জানানো হলেও ব্যবস্থা নেয়া হচ্ছেনা। শেষ পর্যন্ত বেতন-ভাতা বৃদ্ধিতে আন্দোলনের পথ বেছে নেয়া হয়েছে। এছাড়া বেতন-ভাতা বৃদ্ধি নিয়ে যারা প্রতিবাদ করেছিল, তাদেরকে চাকুরি থেকে বের করে দিয়ে আন্দোলন বন্ধ করতে চেয়েছিল, এ কারনে আমরা আন্দোলনের পথ বেছে নিয়েছি। এরপর ও যদি দাবি মানা না হয় শ্রমিকরা আর কাজে যোগদান করবে না বলে জানান। অপ্রিতিকর পরপরিস্থিতি নিয়ন্ত্রনে কারখানার সামনে পুলিশ মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানান ওসি মো. দেলওয়ার হোসেন।

এ বিষয়ে শ্রম অধিদপ্তরের মহা-পরিদর্শক আবদুল হাই খান বলেন, ‘সকাল থেকে বেতন বৃদ্ধিতে শ্রমিকরা আন্দোলন করলেও কোম্পানী কর্তৃপক্ষ দাবি মেনে নেয়ার আশ^াস দিলে শ্রমিকরা পুনরায় কর্মে যোগদান করেছে।’

"