দিনাজপুর রেলওয়ে কলোনি

ড্রেনেজ অব্যবস্থাপনায় দুর্ভোগে শ্রমিকরা

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

দিনাজপুর প্রতিনিধি

ব্রিটিশ পিরিয়ডে তৈরি করা পয়নিষ্কাশন ড্রেন সংস্কার করা হয় নি। তাতের যুক্ত হয়েছে স্থানীয়দের সেনেটারি পাইপ। এই নোংরা ড্রেনের পাশে গড়ে তোলা হয়েছে দিনাজপুরে রেলওয়ের কর্মরত শ্রমিকদের ৭০টি কোয়াটার। ফলে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে তারা।

দিনাজপুর রেলওয়ের সহকারী প্রকৌশলীর (এইএন) অফিসে সামনে আইওডব্লিউ অফিস। তার পাশে রেলওয়ে জামে মসজিদের অদূরেই এইএনর বাংলো। এখানে রেলওয়ে শ্রমিকদের বসবাসের জন্য ৭০টি কোয়ার্টার করে দিয়েছে রেল কর্তৃপক্ষ। রেল কলোনীর ওপাশে রয়েছে সিএসডি গোডাউন রোড। এর মাঝামাঝি পানি নিষ্কাশনের জন্য বৃটিশ আমল থেকে একটি ড্রেন রয়েছে। ড্রেনের পাশ দিয়ে বসেছে অনেক দোকানপাট। আর ড্রেনের উপর বসিয়েছেন টয়লেট, ল্যাট্রিন।

স্থানীয়রা জানান, বিভিন্ন এলাকার ড্রেন থেকে আসা নোংরা পানি এই ড্রেন দিয়েই প্রবাহিত হয়। দীর্ঘদিন যাবৎ ড্রেন পরিস্কার পরিচ্ছন্ন করা হয় না, করা হয় না সংস্কার। এ কারণে ড্রেনটি বিভিন্ন জায়গায় ধসে গেছে, সংস্কারের কোন উদ্যোগ নেই রেল কর্তৃপক্ষের। সরেজমিনের দেখা যায়, একে তো পানি নিষ্কাশনের জায়গা প্রায় ভরাট হয়ে গেছে। তার উপর ল্যাট্রিন, টয়লেট থেকে আসা মল-মূত্র উপচে পড়ে। অনেক সময় রেলওয়ে কোয়ার্টারে শ্রমিকদের থাকার ঘরের ভিতরেও প্রবেশ করেছে এই দুর্গন্ধযুক্ত পানি। এতে বসবাসরত শ্রমিকদের অস্বাস্থ্যকর পরিবেশে স্বাস্থ্য ঝুঁকি নিয়ে বসবাস করতে হচ্ছে। জানতে চাইলে রেলওয়ের আইওডব্লিউ অফিসার মো. তারেক রহমান বলেন, বিষয়টি আমি শুনেছি, দেখেছি। যত দ্রুত সম্ভব আমি এর ব্যবস্থা গ্রহণ করব।

 

"