মানিকগঞ্জে গ্রামীণ নারীদের পিঠা উৎসব

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

মানিকগঞ্জ প্রতিনিধি
ama ami

মানিকগঞ্জে গ্রামীণ নারীদের নিয়ে পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। আলোর পথিক নারী সংগঠনের আয়োজনে এবং বারসিকের সহযোগিতায় পিঠা উৎসবের আয়োজন করা হয়। গতকাল বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়নের চরমত্ত গ্রামের মুক্তিযোদ্ধা স্মৃতি উচ্চবিদ্যালয় মাঠে এ পিঠা উৎসব অনুষ্ঠিত হয়। পিঠা উৎসবে ৪২ জন নারী ৫১ ধরণের পিঠা তৈরি করেন।

মুক্তিযোদ্ধা স্মৃতি উচ্চবিদ্যালয়ের সভাপতি হানিফ মিয়ার সভাপতিত্বে পিঠা উৎসবে উপস্থিত ছিলেন উপজেলার নির্বাহী অফিসার মামুন সরদার, বারিসকের আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায় কৃষ্ণপুর ইউনিয়নের চেয়ারম্যান বিপ্লব হোসেন সেলিম, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.আলফাজ আলী ও মুক্তিযোদ্ধা মো.হানিফ আলীসহ শিক্ষার্থীসহ প্রায় দুইশ গ্রামীন নারী। পিঠা উৎসবে কল্পনা বেগম ৪১ রকমের পিঠা তৈরি করে ১ম, নুরুন্নাহার বেগম ২৭ রকমের পিঠা তৈরি করে ২য় এবং রাজেদা বেগম ২১ রকমের পিঠা তৈরি করে ৩য় হন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আমাদের দেশে গ্রামীণ নারীরা জন্মলগ্ন থেকেই লোকায়ত জ্ঞান চর্চার ধারক ও বাহক। গ্রামীণ নারীর হাতে তৈরি বিভিন্ন রকমের পিঠা-পুলি যুগ যুগ ধরে আমাদের গ্রামীণ সংস্কৃতি ও ঐতিহ্যকে ধারণ করেছে। নিরাপদ খাদ্য ও জনস্বাস্থ্য রক্ষায় গ্রামীণ নারীর লোকায়ত জ্ঞানের চর্চা করে আসছে।

 

"