ধামরাই (ঢাকা) প্রতিনিধি

  ২২ জানুয়ারি, ২০১৯

ধামরাইয়ে শিক্ষা অফিসের গোডাউন থেকে সরকারি বই উধাও!

ঢাকার ধামরাই উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের গোডাউন থেকে ৫ হাজার ৪১১ সেট নতুন সরকারি বই উধাও হয়ে গেছে। ফলে ধামরাইয়ের ১৯টি কিন্ডারগার্টেন স্কুল সময়মতো সরকারি বই পায়নি বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ৩ জানুয়ারি ইউএনও আবুল কালাম উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কাজী রাশেদ মামুনকে শোকজ করেছেন। তিন কার্যদিবসের মধ্যে শোকজের জবাব দেওয়ার নির্দেশ থাকলেও এখন পর্যন্ত শোকজের জবাব দিতে পারেননি বলে জানা গেছে।

জানা গেছে, ধামরাই উপজেলায় ১৭১টি সরকারি ও ১৩৭টি কিন্ডারগার্টেন স্কুল রয়েছে। এসব স্কুলের চাহিদা অনুযায়ী গত বছরের ১৮ নভেম্বর শিক্ষা অধিদপ্তর থেকে ৪৭ হাজার ৬৬৩ সেট নতুন বই ধামরাই উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস কর্তৃপক্ষ গ্রহণ করে তা গোডাউনে রাখেন। চাহিদা অনুযায়ী ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে গোডাউন থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৪২ হাজার ২৫২ সেট নতুন বই বিতরণ করেন। সরকারি বরাদ্দকৃত আরও ৫ হাজার ৪১১ সেট নতুন বই গোডাউনে জমা থাকার কথা থাকলেও সেখানে এক সেট বইও পাওয়া যায়নি।

ফলে সময়মতো ১৯টি স্কুলের শিক্ষার্থীরা নতুন বই পায়নি। পরে বই না পেয়ে ৩ জানুয়ারি ধামরাইয়ের ওদুদুর রহমান কিন্ডারগার্টেন, প্রতিভা শিশু একাডেমি, প্রতিভা বিকাশ, নবদিগন্ত, কুরঙ্গী আইডিয়াল, রুপা, সুয়াপুর প্রিক্যাডেট, ব্রাইট ফিউচার, শাপলা, ফাতেমা, ইন্টারসিটি মডেল, মরিয়ম শহীদুল্লাহ বিদ্যা নিকেতন, ইখলাস ইসলামিক স্কুল, সহিম উদ্দিন প্রিক্যাডেট, আলম আইডিয়াল, আব্দুল্লাহ আল হাসান প্রিক্যাডেট, আদর্শ ক্যাডেট একাডেমি, সাদিয়া জয়ন্তীসহ ১৯টি কিন্ডারগার্টেন স্কুলের প্রধান শিক্ষকরা নতুন বইয়ের জন্য উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে গেলেও বই পাননি।

পরে বিষয়টি নিয়ে প্রধান শিক্ষকরা ইউএনও’র কাছে অভিযোগ করেন। ইউএনও আবুল কালাম ওইদিনই উপজেলা শিক্ষা অফিসের গোডাউনে সরকারি বরাদ্দকৃত ৫ হাজার ৪১১ সেট নতুন বইয়ের কোনো হদিস না পেয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কাজী রাশেদ মামুনকে শোকজ করেন এবং তিন কার্যদিবসের মধ্যে শোকজের জবাব দেওয়ার নির্দেশ দেন।

ধামরাই উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কাজী রাশেদ মামুন বলেন, যেসব কিন্ডারগার্টেন স্কুল সময়মতো সরকারি নতুন বই পায়নি, তাদের কয়েক দিন পরে ঢাকা থেকে এনে নতুন বই দেওয়া হয়েছে। তবে গোডাউন থেকে ৫ হাজার ৪১১ সেট নতুন বই না পাওয়ার বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। ইউএনও আবুল কালাম জানান, ১৬ দিনেও গোডাউন থেকে উধাও হয়ে যাওয়া ৫ হাজার ৪১১ সেট নতুন বইয়ের কোনো হদিস দিতে পারেননি শিক্ষা কর্মকর্তা। এছাড়া শোকজের কোনো জবাবও দেননি তিনি। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close