পলাশ সাহা, লক্ষ্মীপুর

  ১৭ জানুয়ারি, ২০১৯

সংবাদ প্রকাশের পর

লক্ষ্মীপুরের সেই বিকল রেগুলেটর সংস্কার

লক্ষ্মীপুরের মজুচৌধুরীর হাটের মেঘনা নদীসংলগ্ন রহমতখালী খালের ওপর নেভিগেশন লকসহ ১৪ ভেন্টের দুটি রেগুলেটর সংস্কার শুরু হয়েছে। এটি মেরামতের খবর পেয়ে হাসি ফুটেছে কৃষকদের মুখে। গত ১৫ জানুয়ারি দৈনিক প্রতিদিনের সংবাদে এ নিয়ে ‘নেভিগেশন লকসহ ১৪ ভেন্ট রেগুলেটর বিকল’ শীর্ষক একটি সংবাদ প্রকাশ হয়। এতে বিষয়টি কর্তৃপক্ষের নজরে এলে শুরু হয় রেগুলেটর সংস্কার কাজ।

রেগুলেটর দুটি বিকল হয়ে বেশির ভাগ গেট বন্ধ ছিল বিধায় নদী থেকে পানি খালে প্রবেশ করতে পারছিল না, রোপণ করা যাচ্ছিলা না ধানের চারা। এতে হাজার-হাজার কৃষক বিপাকে পড়েন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ড রেগুলেটরের সংস্কার করছে। এটি মেরামতের খবর পেয়ে আশপাশের কৃষকরা উচ্ছ্বাস প্রকাশ করেছেন। সংশ্লিষ্টরা বলছেন, রেগুলেটর দু’টি ঠিকঠাক হলে ২৮টি গেট দিয়ে পানি রহমতখালী খাল হয়ে বিভিন্ন খালে প্রবেশ করবে। এতে পানি পৌঁছে যাবে কৃষকদের জমিতে, নির্বিঘেœ করা যাবে বোরো আবাদ।

রেগুলেটর সচল হলে লক্ষ্মীপুর সদর উপজেলার টুমচর, কালির চর, চর উভুতি, ভবানীগঞ্জ, জকসিন, মিরিকপুর, উত্তর জয়পুর, দত্তপাড়া, তেওয়ারীগঞ্জ, কুশাখালীসহ জেলার পূর্বাঞ্চল এবং কমলনগর উপজেলার পশ্চিমাঞ্চলের বেশিরভাগ কৃষকের পানির অভাব দূর হবে। হাসি ফুটবে কৃষকের মুখে।

লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মাজহারুল ইসলাম বলেন, রেগুলেটরের গেট সংস্কারের কাজ চলছে। দ্রুত সময়ের মধ্যে কৃষকরা পর্যাপ্ত পানি পাবে। বোরো আবাদে কৃষকদের সমস্যায় পড়তে হবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close