লোহাগাড়ায় সড়াইয়া স্কুলের পিএসসির ফল বিপর্যয়

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০

লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পুটিবিলা ইউনিয়নের ৮৯নং সড়াইয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পরীক্ষার ফল বিপর্যয় হয়েছে। শিক্ষকের দায়িত্ব অবহেলায় এমনটা হয়েছে বলে অভিযোগ করেন অবিভাবকরা।

সরেজমিনে গিয়ে জানা যায়, ২০১৮ সালের পিএসসি পরীক্ষায় উক্ত বিদ্যালয়ে ১৮জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এরমধ্যে ৩ শিক্ষার্থী কৃতকার্য হয় এবং ১৫ জন শিক্ষার্থীর ফলাফল বিপর্যয় হয়। এ নিয়ে শিক্ষক সমাজের মাঝে চলছে ব্যাপক আলোচনা ও সমালোচনা। এলাকার লোকজন বিদ্যালয়ের শিক্ষকদের পাঠদানের অবহেলাকে দায়ী করেছেন। বিদ্যালয়টিতে মোট ১৫৩ শিক্ষার্থীর বিপরীতে শিক্ষক সংখ্যা মাত্র ৪ জন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাষ্টার আহাছান উল্লাহ জানান, এবছরে ফলাফল বিপর্যয় সত্যি অনাকাঙ্কিত এবং অনুতপ্ত। গত বছরে আমাদের বিদ্যালয়ে পিএসসি পরীক্ষায় শতভাগ পাশ করে। তিনি আরো বলেন, তাদের বিদ্যালয়টি দূর্গম পাহাড়ি এলাকায় হওয়ার কারনে ছাত্র-ছাত্রীদের যাতায়াতে দূর্ভোগ পোহাতে হয়। সড়াইয়া কালে কোন ব্রিজের ব্যবস্থা না থাকায় এবং প্রবল বৃষ্টির কারনে অনেক ছাত্র-ছাত্রীরা স্কুলে সঠিক সময়ে যাতায়াতে চরম ভোগান্তির শিকার হয়। তাদেরকে আমরা সঠিক ভাবে পাঠদান করাতে পারি না।

লোহাগাড়া উপজেলা সহকারী শিক্ষা অফিসার মো. ওমর ফারুক ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, বিষয়টি তিনি শুনার সঙ্গে সঙ্গে বিদ্যালয়ের প্রধান শিক্ষককে চৌকুস করেন। বিদ্যালয়ে ফলাফল বিপর্যয় কেন হয়েছে সেটা জানতে প্রধান শিক্ষককে শিক্ষা অফিসে ব্যাখ্যা দেওয়ার জন্য তিনি আদেশ প্রদান করেন। স্কুলের ফলাফল বিপর্যয়ে স্কুলের শিক্ষক জড়িত থাকলে প্রয়োজনীয় তদন্ত ভিত্তিতে আইনানুগ ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন তিনি।

"