অতিথি পাখির বিচরণে মুখরিত মহম্মদপুরের ঘোপ বাওড়

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি
ama ami

অতিথি পাখির কলকাকলি ও ঝাঁকে ঝাঁকে বিচরণে মূখর হয়ে উঠেছে মাগুরার মহম্মদপুরের ঘোপ বাওড়। অতিথিদের ঘুম ভাঙানি কলরবে ঘুম ভাঙছে ঘোপ বাওড়বাসীর। প্রতিদিনই প্রকৃতি প্রেমিরা মনোমুগ্ধকর এ দৃশ্য উপভোগ করতে ছুটে আসেন এখানে। অতিথি পাখির বিচরণ মুগ্ধ করে দর্শণার্থীদের।

উপজেলার নালিয়ার বিল, কাতলাশুরের বিল, ইছামতির বিল, ফলিয়ারবিলসহ বিভিন্ন খাল-বিল, জলাশয় ও নদীর অববাহিকায়ও দূর-দূরান্তের এ পাখির বিচরণ লক্ষ করা যায়।

জানা গেছে, প্রকৃতির প্রতিকূলতা থেকে বাঁচতে, উষ্ণতা ও আশ্রয়ের খোঁজে বিভিন্ন প্রজতির অতিথি পাখিরা শীতপ্রধান দেশ থেকে ছুটে আসে ঘোপবাওড়ে। এসব অতিথি পাখি একটু উষ্ণতা ও খাবারের জন্য হাজার মাইল পথ পাড়ি দেয়। বালি হাঁস, সারস পাখি, ডুবুরী পাখিসহ নানা অতিথি পাখির সাথে রয়েছে কিছু দেশীয় প্রজাতির পাখিও।

ঘোপ বাওড়ের বাসিন্দা ও ইউপি সদস্য বছির খাঁন বলেন, শীতের শুরুতেই বাওড়ে অতিথি পাখির দেখা মেলে। অতিথি পাখিরা ঝাঁক বেধে বিচিত্র স্বরে ডাকতে ডাকতে উড়ে চলা দৃশ্য আমাদের মুগ্ধ করে তোলে।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মানোবেন্দ্র মজুমদার বলেন, পাখিরা শুধু প্রকৃতির শোভা বর্ধনই করে না, ভারসাম্যও রক্ষা করে। পোকামাকড় খেয়ে এরা কৃষকের উপকার করে। জীব বৈচিত্র রক্ষায় অতিথি পাখির অভয়ারণ্য গড়ে তোলার আহ্বান জানান তিনি।

"