মো. নূর ইসলাম নয়ন, দিনাজপুর

  ১৯ ডিসেম্বর, ২০১৮

দিনাজপুরে আগাম জাতের টমেটো চাষ ভালো ফলনে কৃষকের মুখে হাসি

দিনাজপুরে টমেটো চাষের উপযোগী জমিতে নভেলটি প্লাস জাতের টমেটো চাষ করে ভালো ফলনের আশা করছেন টমেটো চাষীরা। কৃষকরা জানান, আবহাওয়া অনুকুলে থাকলে অন্যান্য বারের তুলনায় এবার টমেটোর বাম্পার ফলন হবে বলে আশাবাদী তারা। বাজার মূল্য ভালো থাকলে চাষীদের গত বছরে যে লোকসান হয়েছিল তা কাটিয়ে উঠা সম্ভব বলে মনে করছেন চাষীরা। বর্তমানে টমেটো গাছে কুড়ি ধরার দৃশ্যে কৃষকদের মনে ও মুখে উৎফুল্লতার ছাপ লক্ষ্য করা গেছে।

টমেটো চাষী কুমার রায় জানান, তাদের গ্রামের অধিকাংশ কৃষক টমেটো চাষের উপযোগী জমিতে আগাম জাতের নভেলটি প্লাস টমেটো চাষ করছেন। তাদের হিসাবে ১০ শতাংশ জমিতে এক হাজার চারা গাছ রোপন করা হয়েছে। জমি তৈরি, চারা, সার কীটনাশক, নিড়ানী, সেচ ও অন্যান্য বাবদ এখন পর্যন্ত খরচ হয়েছে ১৬ হাজার টাকা। তারা আশা করছেন ভালো ফলন হলে এক হাজার চারাগাছ থেকে উৎপাদন হবে প্রায় ৫০ মন টমেটো। ভালো দাম থাকলে যার বাজার মূল্য হবে ৪০ হাজার টাকা। টমেটো চাষীরা জানান, টমেটো চাষ অধিক ঝুঁকিপূর্ন। সময়মতো পরিচর্যা সার কীটনাশক প্রয়োগ করতে না পারলে লাভ তো দুরের কথা বাড়িতে খাওয়ার মতো টমেটো উৎপাদন করাই কঠিন। বিশেষ করে শীতের বৈরী আবহাওয়ায় ক্ষতির আশংকা অনেক বেশী। এ সময় কুয়াশা প্রতিবোধক স্প্রে না করলে চারা মরে যায়। ওই এলাকার অনেক টমেটো চাষী জানান, টমেটো চাষের জন্য এখানকার মাটি বেশ উপযোগী। তবে সরকারের পৃষ্টপোষকতা পেলে তারা আরও বেশী করে টমেটো চাষে আগ্রহী হবেন। যা দেশের সবজির চাহিদা পূরনে সহায়ক ভূমিকা পালন করবে।

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহমুদুল হাসান জানান, সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহের দিকে জমিতে চারা গাছ তৈরির জন্য বীজ বপন করা হয়। চারা গাছের বয়স যখন ২৫ থেকে ৩০ দিন হয় তখনই চারা উত্তোলন করে জমিতে রোপন করা হয়। চারা রোপনের আগে জমির মাটি উত্তমরুপে রোগ-জীবানুমুক্ত করা প্রয়োজন বলে পরামর্শ দেন তিনি। দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. তৌহিদুল ইকবাল জানান, দিনাজপুর জেলা সদরসহ বিভিন্ন উপজেলার টমেটো চাষে উপযোগী জমিতে আগাম উন্নত জাতের টমেটো চাষ করে অনেক কৃষক লাভবান হয়েছে। এ বছর আবহাওয়া অনুকূলে থাকলে টমেটো চাষীরা লাভবান হবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close