মানিকগঞ্জ প্রতিনিধি

  ১৯ ডিসেম্বর, ২০১৮

মানিকগঞ্জে ভ্যাক্সিনের অভাবে শতাধিক পশুর মৃত্যু

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলায় প্রতিশেধক ভ্যাক্সিনের অভাবে অর্ধশতাধিক গবাদি পশুর মৃত্যুর অভিযোগ উঠেছে। খামারিদের অভিযোগ, সময়মতো ভ্যাক্সিন প্রয়োগ না করার ফলে তাদের লাখো টাকা মূল্যের গবাদি পশুর মৃত্যু হয়েছে। আর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বলছেন, যত দ্রুত সম্ভব ভ্যাক্সিন দেওয়া শুরু হবে।

খোঁজ নিয়ে জানা যায়, সাটুরিয়া উপজেলার বরাইদ, দিঘুলিয়া, দড়গ্রাম, তিল্লী ও হরগজসহ ৭টি ইউনিয়নে গবাদি পশুর তড়কা, বাদলা এবং ক্ষুরা রোগে এসব পশুর মৃত্যু হয়েছে। অভিযোগ রয়েছে উপজেলা প্রাণিসম্পদ অফিসের নিযুক্ত পল্লী চিকিৎসকরা গবাদিপশু মোটা তাজাকরণের নামে পশুকে নিষিদ্ধ স্টেরয়েট (ডেক্সামেথাসন) ইনজেকশন প্রয়োগ করছে। এতে গবাদি পশুর মৃত্যুর হার বৃদ্ধিসহ গবাদিপশুর মাংস ও দুধের স¦াদ কমে যাচ্ছে। এছাড়া গোপালপুর গ্রামের আয়নাল হোসেন, সুরজু মিয়া, মজিবর রহমান, মো. ফকির আলী, মো. আলতাব হোসেন, আনোয়ার হোসেন এবং রৌহা গ্রামের পরান, মজিবর, শাহ আলী মৃধা ও পাতিলাপাড়া গ্রামের মান্নান এবং বুয়া গ্রামের তারেকসহ অনেকের গবাদি পশুর মৃত্যু হয়েছে ক্ষুরা রোগে বলে জানান তারা। সাটুরিয়া উপজেলার রৌহা গ্রামের শ্যামল চন্দ্র দাস বলেন, পশুপালন ও খামারী কাজ করে আমরা জীবনযাপন করি। পশুপালনে যে অর্থ উপার্জন করি তা দিয়ে সংসার ও ছেলে মেয়েদের পড়ালেখার খরচ চালাই। কিন্তু কয়েকদিন আগে তার গরুটি ক্ষুরা রোগে মারা গেছে। গোপালপুর গ্রামের মো. আয়নাল হোসেন বলেন, ভ্যাক্সিনের অভাবে তার গরুটি মারা গেছে। গত তিন মাস যাবৎ তার গরুটি ক্ষুরা রোগে আক্রান্ত হয়। কিন্তু প্রতিশেধক ভ্যাক্সিনের অভাবে তার গরুটি মারা যায়। ভ্যাক্সিনের জন্য উপজেলা প্রাণি কর্মকর্তার সাথে যোগাযোগ করা হলেও তিনি ভ্যাক্সিন দেননি বলে অভিযোগ করেন তিনি।

একই গ্রামের সুরজু মিয়া বলেন, ভ্যাক্সিনের অভাবে গত বছর এবং এবছর তার দুইটি গরু মারা গেছে। এখন তিনি অসহায়ের মত জীবন যাপন করছেন। নিজের টাকা পয়সা না থাকায় ধার দেনা করে আবার খামার শুরু করবেন বলে জানান। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. খোরশেদ আলম বলেন, সাটুরিয়া উপজেলায় এবার অনেক গবাদিপশুর মৃত্যু হয়েছে। যতদ্রুত সম্ভব আমরা ভ্যাক্সিন দেওয়া শুরু করবো। অপরদিকে মানিকগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ফরহাদুল আলম বলেন, সাটুরিয়ায় ক্ষুরা রোগের গবাদিপশুর মৃত্যুর বিষয়টি তার জানা ছিলনা। বিষয়টি উপজেলা কর্মকর্তাকে অবহিত করে ব্যবস্থা নিবেন বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close