মো. শাহ আলম, খুলনা

  ১৮ নভেম্বর, ২০১৮

নির্বাচনী হাওয়া

খুলনার ছয়টি আসনে আ.লীগ ও বিএনপিতে ৬১ প্রার্থী

খুলনার ছয়টি সংসদীয় আসনে আ.লীগ ও বিএনপি থেকে দলীয় মনোনায়ন ফরম জমা দিয়েছেন ৬১ প্রার্থী। নৌকার মাঝি হতে চেয়ে দলের কাছে আবেদন করেছেন ৩৯ নেতা। অপরদিকে ধানের শিষ চেয়ে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিয়েছেন দলের ২২ নেতা। তবে, দলের মনোনয়ন বোর্ডে সাক্ষাৎকার শেষে প্রার্থীতা চূড়ান্ত করা হবে বলে উভয় দলের সূত্র জানিয়েছেন।

এদিকে, শনিবার পর্যন্ত খুলনার ছয়টি আসন থেকে ১১জন সংসদ সদস্য প্রার্থী রিটার্নিং অফিসারের দপ্তর থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। সংগ্রহকারীদের মধ্যে উল্লেখযোগ্য প্রার্থী ইসলামী আন্দোলন বাংলাদেশ ও জামায়াতে ইসলামীর (স্বতন্ত্র)।

দলীয় সূত্র জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনার ছয়টি সংসদীয় আসনে ধানের শিষ পেতে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন দলের ২২ নেতা। উল্লিখিত আসনগুলোর বিপরীতে ২২জন দলের মনোনয়ন ফরম সংগ্রহ করে জমাও দিয়েছেন তারা। বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপি’র মনোনয়ন ফরম বিষয়ে দায়িত্বপ্রাপ্ত খুলনা এবং ফরিদপুর বিভাগের সমন্বয়ক কমিটির সদস্য ও ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সহশিক্ষা ও পাঠকচক্র বিষয়ক সম্পাদক হুমায়ন কবির সুমন।

এদিকে, সর্বোচ্চ দু’টি দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে আলোচনায় রয়েছেন দলের জেলা সভাপতি এ্যাড. এস এম শফিকুল আলম মনা। তিনি খুলনা-৬ আসন থেকে প্রথমে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন। তবে, শেষদিকে এসে খুলনা-২ আসন থেকেও দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তিনি। এছাড়া অপর প্রার্থীরা প্রত্যেকেই একটি আসনের জন্য দলীয় আবেদন ফরম সংগ্রহ করেন।

অপরদিকে, খুলনার ৬টি আসনে আ.লীগের দলীয় মনোনয়ন পেতে ৩৯জন প্রার্থী আবেদনপত্র গ্রহণ ও জমা দিয়েছেন। এরমধ্যে খুলনা-২ (সদর ও সোনাডাঙ্গা) আসনে শেখ সালাহউদ্দীন জুয়েল একমাত্র মনোনয়ন প্রত্যাশী। সর্বাধিক আবেদনপত্র জমা দিয়েছেন খুলনা-৬ (কয়রা-পাইকগাছা) আসনে ১৪জন। তবে, দলীয় নেতাকর্মীদের মধ্যে জোর গুঞ্জন রয়েছে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুলনা-১ আসন থেকে নির্বাচন করতে পারেন। ১৯৯৬ সালের নির্বাচনে তিনি এই আসন থেকে নির্বাচিত হয়েছিলেন। পরবর্তীতে তিনি এই আসনটি ছেড়ে দেন।

রিটার্নিং অফিসারের কার্যালয়ের সূত্র জানান, গতকাল শনিবার পর্যন্ত খুলনার রিটার্নিং অফিসারের দপ্তর থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১১জন।

মনোনয়নপত্র গ্রহণকারীদের মধ্যে আব্দুল গফ্ফার বিশ্বাস ১৯৮৮ সালের চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে খুলনা-৩ আসন থেকে এবং ২০০১ সালে জামায়াতে ইসলামীর মনোনয়নে অধ্যাপক মিয়া গোলাম পরোয়ার খুলনা-৫ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। উল্লেখ্য, জাতীয় ঐক্য ফ্রন্টের শরীকদল জেএসডি খুলনা-৩ আসন থেকে দলের জেলা সভাপতি এ্যাড. আ.ফ.ম. মহসিনকে এবং ২০ দলীয় জোটের শরীক দল খেলাফত মজলিশের কেন্দ্রীয় নায়েবে আমীর মাওলানা সাখাওয়াত হোসাইনকে খুলনা-৪ আসনের সংসদ সদস্য প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close