সিলেট প্রতিনিধি

  ১৭ নভেম্বর, ২০১৮

আসন হারাতে পারেন নাহিদ ও সামাদ

সিলেটের ৬টি আসনে মহাজোট ও ঐক্যফ্রন্টের প্রার্থী চূড়ান্ত

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে শেষ মুহূর্তে এখন আলোচনায় সিলেটের কোন আসনে কে হচ্ছেন প্রার্থী। এক্ষেত্রে সাধারণ মানুষের সবচেয়ে বেশী আগ্রহ টানা দুই মেয়াদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ও বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট থেকে কারা হচ্ছেন প্রার্থী।

মহাজোট ও জাতীয় ঐক্যফ্রন্টের বিশ্বস্ত সূত্রে জানা যায়, এরই মধ্যে সিলেট জেলার ৬টি আসনে প্রার্থী চূড়ান্ত করছে মহাজোট ও জাতীয় ঐক্যফ্রন্ট। জেলার ৬টি আসনে পুরাতন প্রার্থীদের পাশাপাশি এবার আসছে নতুন মুখ। নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীর নেতারাও রয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী তালিকায়। থাকছে চমকও।

তবে দুই জোটের বিশ্বস্ত সূত্র জানিয়েছে, কোন কারণে শেষ সময়ে এই তালিকার দু-একটি আসনে পরিতর্বন আসতে পারে। যদি শেষ পর্যন্ত এ তালিকায় প্রার্থী চূড়ান্ত হয় তাহেলে সত্যিই সত্যিই কপাল পুড়বে সিলেট-৬ আসনের বর্তমান সংসদ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং সিলেট-৩ আসনের বর্তমান সংসদ মাহমুদ-উস সামাদ চৌধুরী কয়েসের। সূত্রের তথ্যমতে, দেশের মর্যাদাপূর্ণ সিলেট-১ আসন থেকে এবার মহাজোটের প্রার্থী হচ্ছেন সাবেক রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন। জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হচ্ছেন প্রাইভেটাইজেশন কমিশনের সাবেক চেয়ারম্যান ও বিএনপির ভাইস চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী। তবে এ আসনে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদিরের নামও আলোচনায় রেখেছে ঐক্যফ্রন্টের মনোনয়ন বোর্ড।

গত নির্বাচনে সিলেট-২ আসন জাতীয় পার্টিকে ছেড়ে দিলেও এবার সেটি নিজেদের কব্জায় রাখছে আওয়ামী লীগ। এ আসনে প্রার্থী হচ্ছেন দলটির সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী। জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হচ্ছেন বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক সাবেক সংসদ সদস্য নিখোঁজ ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনা। তবে সিলেট-৩ আসন এবার জাতীয় পার্টিকে ছেড়ে দিচ্ছে আওয়ামী লীগ। এ আসনে এবার মহাজোটের প্রার্থী হচ্ছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আতিকুর রহমান আতিক। জাতীয় ঐক্যফ্রন্টের চুড়ান্ত প্রার্থী তালিকায় আছেন বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যরিস্টার আব্দুস সালাম।

সিলেট-৪ আসনে মহাজোটের প্রার্থী হচ্ছেন বর্তমান সংসদ সদস্য ও জেলা আ.লীগের সহসভাপতি ইমরান আহমদ। জাতীয় ঐক্যফ্রন্ট থেকে প্রার্থী হচ্ছেন জেলা বিএনপির সহসভাপতি এবং গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হাকিম চৌধুরী।

সিলেট-৫ আসনে মহাজোটের প্রার্থী হচ্ছেন বিরোধী দলীয় হুইপ, জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা বর্তমান সাংসদ সেলিম উদ্দিন। তবে এ আসনে এখনও নিজেদের প্রার্থী দিতে চেষ্টা করছে আওয়ামী লীগ। এ আসনে জাতীয় ঐক্যফ্রন্টর প্রার্থী তালিকায় আছেন সাবেক সংসদ সদস্য জামায়াত নেতা অধ্যক্ষ মাওলানা ফরিদ উদ্দিন চৌধুরী।

এদিকে জেলায় সবচেয়ে চমক রয়েছে সিলেট-৬ আসনে। এ আসনে মহাজোটের প্রার্থী হতে যাচ্ছেন সদ্য বিকল্পধারায় যোগ দেওয়া সাবেক বিএনপি নেতা শমসের মুবিন চৌধুরী। সূত্র জানিয়েছে এ আসনে আওয়ামী লীগের প্রার্থী তালিকায় বর্তমান সংসদ সদস্য ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নাম থাকলেও বিকল্পধারা যদি মহাজোটের সঙ্গে যোগ দেয় তবে সমশের মুবিনকে এ আসন ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। অন্যদিকে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী তালিকায় আছেন জামায়াতের কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও জেলা দক্ষিণের আমীর মাওলানা হাবিবুর রহমান। সিলেট-৫ এবং সিলেট-৬ আসন জামায়াতের প্রার্থীদের ছেড়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করে জেলা দক্ষিণের আমীর মাওলানা হাবিবুর রহমান বলেন, ‘সিলেট বিভাগে আমরা জেলার দুটি, হবিগঞ্জ-২ এবং সুনামগঞ্জ-৫ সহ ৫টি আসন চেয়েছিলাম। কিন্তু জোটগত সিদ্ধান্ত অনুযায়ী আমাদেরকে সিলেট-৫ এবং সিলেট-৬ আসন দেওয়া হয়েছে।’ তারা নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন বলেও জানান জামায়েতের শীর্ষ এই নেতা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close