ভূমিহীনদের বিক্ষোভ

তাড়াশে সরকারি পুকুর দখলের অভিযোগ

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৮, ০০:০০

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

সিরাজগঞ্জের তাড়াশে ভূমিহীন সুফলভোগীদের দুটি পুকুর জোরপূর্বক দখলের অভিযোগ উঠেছে। জাল কাগজ তৈরি করে স্থানীয় প্রভাবশালী শ্রী বলরাম চন্দ্র সরকার ও তার তিন ভাই সরকারি পুকুর দুটি দখলের চেষ্টা করছেন। প্রতিবাদে গতকাল শনিবার সকালে পুকুরপাড়ে বিক্ষোভ করেন সুফলভোগীরা।

সুফলভোগী সদস্য ভুলি রানী, সুদেব, জয়দেব, অনিল, সুশান্ত, শোটকাসহ অনেকের অভিযোগ, নিমগাছি সমাজভিত্তিক মৎস্য চাষ প্রকল্পের আওতায় উপজেলার তাড়াশ মৌজার জাদবগাড়ী ও খান সামা নামে সাড়ে ছয় বিঘা আয়তনের সরকারি পুকুর দুটিতে দীর্ঘদিন ধরে তারা সমবায়ের মাধ্যমে মাছ চাষ করে আসছে। অথচ স্থানীয় শ্রী বলরাম চন্দ্র সরকার, তার ভাই সুবল চন্দ্র সরকার, কানাই চন্দ্র সরকার ও বৈদ্যনাথ সরকার নিজেদের নামে জাল কাগজ তৈরি করে পুকুর দুটি দখলের চেষ্টা করছেন।

সুফলভোগীরা আরো অভিযোগ করেন, গত শুক্রবার সকালে প্রভাবশালী শ্রী বলরাম চন্দ্র সরকার ও তার তিন ভাই ভারাটে লোকজন নিয়ে তাদের চাষ করা তিন লক্ষাধিক টাকার মাছ ধরে বিক্রি করে দেয়। বাধা দিতে গেলে মামলা-হামলার ভয়ভীতি দেখায়। এর সঙ্গে এক সাংবাদিক ও প্রশাসনের কিছু অসৎ লোকও জড়িত আছে বলে তারা অভিযোগ করেন।

এদিকে যুগ্ম জেলা জজ দ্বিতীয় আদালতে শ্রী বলরাম চন্দ্র সরকারের দায়ের করা মামলা সূত্রে জানা যায়, রাষ্ট্রের পক্ষে বিবাদী জেলা প্রশাসক, জেলা ডেপুটি কমিশনার, জেলা রাজস্ব বিভাগের অতিরিক্ত ডেপুটি কমিশনার, তাড়াশ ইউএনও, তহশীলদার ও মৎস্য কর্মকর্তা ওই পুকুর দুটি নালিশী সম্পত্তি ১নং খাস খতিয়ান ভুক্ত ও অর্পিত অনাগরিক সরকারি সম্পত্তি বলে দাবি করেছেন। বাদী জাল ও যোগসাজশী দলিলাদি দিয়ে পুকুর দুটি দখলের চেষ্টা করছেন।

এ প্রসঙ্গে উপজেলা মৎস্য কর্মকর্তা হাফিজুর রহমান বলেন, অভিযুক্তের বিরুদ্ধে দ্রুত আইনানুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

"