পাঁচবিবিতে ৭ হাজার হেক্টর জমিতে আলু চাষ

অগ্রিম আলু চাষে ব্যস্ত কৃষক

প্রকাশ | ১১ নভেম্বর ২০১৮, ০০:০০

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি

জয়পুরহাটের উপজেলায় গত মৌসুমের লোকসান পুষিয়ে নিতে কৃষকেরা আবার চলতি মৌসুমে আলুর আবাদে নেমে পড়েছেন। কৃষকরা অগ্রিম আলুর চাষে ব্যস্ত হয়ে পড়েছেন। বিভিন্ন এলাকার কৃষকেরা কোল্ডস্টোরেজে রাখা তাদের আলুর বীজ তুলে বাড়িতে নিচ্ছেন। কৃষি অফিস সূত্রে জানা যায় এবার উপজেলার সাত হাজার হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উপজেলার বিভিন্ন হাটবাজারগুলোতে বিভিন্ন জাতের আলুর বীজ কেনাবেচা হচ্ছে। অগ্রিম জাতের আলুর মধ্যে কার্টিনাল আলুর প্রতি কৃষকদের আগ্রহ বেশি।

সরেজমিনে গিয়ে দেখা যায় বালিঘাটা, সুলতানপুর, বাগজানা, ধরঞ্জী, মালঞ্চা, কড়িয়া, বড়মানিক, বীরনগর, মহীপুর এসব এলাকায় কার্টিনাল জাতের আলু সবচেয়ে বেশি পরিমাণ জমিতে কৃষকেরা আবাদ করছেন। বালিঘাটা গ্রামের কৃষক আবেদ আলী জানান, তার সংক্ষরণ করে রাখা আলুর বীজ তিনি দুই বিঘা জমিতে লাগাচ্ছেন। বীরনগর এলাকার চাষি আবদুল আজিজ জানান, গত মৌসুমে চার বিঘা জমিতে আলু আবাদ করে ১৫ হাজার টাকা লোকসান দিয়েছেন। এবার দুই বিঘা জমিতে কার্টিনাল জাতের আলু আবাদ করেছেন।

উপজেলার কৃষি কর্মকর্তা আশরাফুল ইসলাম জানান, উপজেলায় আলু চাষবাদের পরিমাণ প্রতি বছরের চেয়ে এবার বেড়েছে। স্থানীয় কৃষি বিভাগ থেকে আলু চাষিদের সব ধরনের পরামর্শ ও সহযোগিতা দেওয়া হয়েছে বলে তিনি জনান।

 

"