বুড়িতিস্তা নদী খনন প্রকল্প একনেক সভায় অনুমোদন

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৮, ০০:০০

উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি

কুড়িগ্রামের উলিপুরের বুড়িতিস্তা নদী খনন প্রকল্প একনেক সভায় অনুমোদন দেওয়া হয়েছে। গত বুধবার মন্ত্রিপরিষদ সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়।

জানা যায়, উপজেলার মানুষের দীর্ঘদিনের প্রাণের দাবি ছিল বুড়িতিস্তা খনন করতে হবে। গত বুধবার একনেক সভায় বুড়িতিস্তা নদীতে পানি প্রবাহ শুরু করার জন্য খনন কাজের অনুমোদন দেয়। এ নিয়ে উলিপুরের সর্বস্থরের মানুষ প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতার সঙ্গে অভিনন্দন জানিয়েছেন। ‘বুড়িতিস্তা না বাঁচলেÑ আমরা বাঁচব না’ এ উপলব্ধি থেকে উপজেলার সর্বস্তরের মানুষ যে আন্দোলন শুরু করেছিল তার সফলতা অর্জনে এলাকায় বইছে আনন্দের জোয়ার।

এর আগে উপজেলা প্রেস ক্লাব ও রেল-নৌ, যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি ‘উলিপুর বাঁচাওÑ বুড়িতিস্তা বাঁচাও’ আন্দোলনের অংশ হিসেবে গত ২০১৭ ইং সালের ১৩ মার্চ মানববন্ধন, ২২ মার্চ বাইসাইকের র‌্যালি, ১১ এপ্রিল প্রতীকি পানির ঢল, ১৭ মে পচা ধানগাছ রাস্তায় ছিটিয়ে বিক্ষোভ করে স্থানীয়রা। পরে আবার ২০১৮ সালের ৪ এপ্রিল মোটরসাইকেল র‌্যালি কর্মসূচি পালন করে এলাকাবাসী। বিভিন্ন সময়ে এলাকাবাসীর এ আন্দোলনে সরকারের নজরে আসলে তদন্ত, জরীপ ও নকশা প্রস্তুত শেষে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মজিবুর রহমান হাওলাদার ‘বুড়িতিস্তা নদীর নব্যতা ফিরিয়ে আনতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় একনেক সভায় বিষয়টি অনুমোদন দেওয়া হয়।

"