শাহজাদপুরে খোনকারের খালটি দখলমুক্ত ও পুনঃখননের উদ্যোগ

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৮, ০০:০০

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি

সিরাজগঞ্জের শাহজাদপুর শহরের মধ্য দিয়ে প্রবাহিত খোনকারের খালটি অবৈধ দখলমুক্ত করে পূনঃখননের উদ্যোগ নিয়েছে সরকার। খালটি করতোয়া ও বড়াল নদীর সঙ্গে সংযুক্ত। আমাদের ছোট নদী, চলে বাঁকে বাঁকে, বৈশাখ মাসে তার, হাঁটু জল থাকে, স্থানীয়ভাবে বিশ্বাস- বিশ্বকবি রবি ঠাকুরের স্মৃতি বিজড়িত শাহজাদপুরের কুঠিবাড়ির পাশ দিয়ে বয়ে যাওয়া এই ছোট নদীকে নিয়েই কবি লিখেছিলেন এই কবিতাটি। অবৈধ দখল হওয়ার পূর্বে কবিতার সাথে হুবহু মিল ছিল এই খোনকারের খালটির। ৮০ দশকে এই খালটি দখলের উদ্দেশ্যে অধিক মূল্য দেখিয়ে ভরাট করা হয়। খালটি অবৈধ দখল হয়ে যাওয়ায় পয়নিষ্কাশনের ব্যবস্থা বন্ধ হওয়ায় প্রায় ৩০ বছরেও গড়ে উঠেনি শাহজাদপুর পৌরসভার ড্রেনেজ সুষ্ঠু ব্যবস্থাপনা। সে কারণে উপজেলার প্রায় ৩০ কিলোমিটার পয়নিষ্কাশনের ড্রেন সর্ব সময় ভরাট ও অচল হয়ে থাকে।

বর্তমান সরকারের নদীনালা, খালবিল, হাওর, বাওর সংরক্ষণ ও পরিবেশ রক্ষার বিশেষ উদ্যোগে পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে সারাদেশে। এরই অংশ হিসেবে খোনকারের খালটির ৩ কি.মি পূনঃখনন ও সংস্কারের জন্য প্রায় ৫ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ হাসিব সরকার জানান, খোনকারের খালটির বর্তমান অবস্থা সম্পর্কে নির্দিষ্ট স্থান জরিপের মাধ্যমে জানানোর জন্য পানি উন্নয়ন বোর্ড সহকারি কমিশনারকে অবহিত করেছেন। তার প্রেক্ষিতে আমি খালটির ৩ কি.মি এলাকা সরেজমিনে পরিদর্শন করে অবৈধ দখলদারদের কাউকে মৌখিক ও কাউকে লিখিতভাবে নোটিশ প্রদানের মাধ্যমে অবহিত করেছি। স্বেচ্ছায় দখলদাররা দখলমুক্ত না করলে সরকারিভাবে দ্রুত ব্যবস্থা নিয়ে অবৈধ দখলমুক্ত করে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

 

"