মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি

  ১৯ অক্টোবর, ২০১৮

মাধবপুরে ছোট যানবাহনে বড় চাঁদাবাজি, চালকরা জিম্মি

হবিগঞ্জের মাধবপুর উপজেলার বিভিন্ন সড়কে ছোট যানে বড় ধরনের চাঁদাবাজী চলছে। বিভিন্ন সংগঠনের নামে চাঁদাবাজীর কারণে সাধারণ শ্রমিকরা জিম্মি হয়ে পড়েছেন। এ নিয়ে পরিবহন শ্রমিকলীগ ও টে¤পু ও সিএনজি শ্রমিক সমবায় সমিতির মধ্যে পাল্টাপাল্টি মামলা, অফিস দখল, মারামারির ঘটনা এবং শ্রমিক ধর্মঘটের ঘটনা ঘটছে। ধর্মঘটের কারণে মাধবপুর-হরষপুর-ছাতিয়াইন-বুল্লা-তেলিয়াপাড়া এলাকার সাধারণ যাত্রীরা পড়েছেন ভোগান্তিমর মধ্যে।

গত মার্চ মাসের শুরুতে পরিবহন শ্রমিকলীগের সংগঠনের লোকজন টেম্পু সমবায় সমিতির শ্রমিকনেতা আব্দুল খালেক ও সেলিম মিয়াকে মারধরের ঘটনায় প্রায় পাঁচদিন ধরে বিভিন্ন সড়কে সিএনজি অটোরিক্সা টেম্পু চলাচল বন্ধ থাকে। মাধবপুর পরিবহন শ্রমিক লীগের নেতৃত্বে রয়েছেন আনোয়ার হোসেন গোল্ডেন। তার নেতৃত্বে তার সংগঠনের লোকজন অনেকদিন ধরে সাধারণ শ্রমিকদের কাছ থেকে সংগঠনের নামে চাঁদা উত্তোলন করছেন। কিন্তু সমবায় সমিতির লোকজন পরিবহন শ্রমিকলীগের সংগঠনের লোকজনকে চাঁদা দিতে বাধা প্রদান করেন।

এদিকে টেম্পু সমবায় সমিতির লোকজনও দীর্ঘদিন ধরে সাধারণ শ্রমিকদের কাছ থেকে প্রতিদিন ২০ টাকা হারে চাঁদা উত্তোলন করছেন। এছাড়া সাতবর্গ বাসষ্ট্যান্ডেও টেম্পু সিএনজি চালকদের চাঁদা দিতে হয়। তিন জায়গায় চাঁদা দিয়ে শ্রমিকদের বিভিন্ন রা¯ত্মায় গাড়ী চালাতে হচ্ছে। এ নিয়ে একাধিকবার শ্রমিক সংগঠনের মধ্যে মারামারির ঘটনা ঘটেছে। পরিবহন শ্রমিকলীগ ও টেম্পু সমবায় সমিতির মধ্যে নির্বাচনে সভাপতি হন বিএনপি নেতা আলাই মিয়া এবং পরিবহন শ্রমিকলীগের সভাপতি হন ফজর আলী। সম্প্রতি পরিবহন শ্রমিকলীগের লোকজন চালকদের কাছ থেকে সংগঠনের চাঁদা উত্তোলন করতে গেলে টেম্পু শ্রমিক সমবায় সমিতির লোকজন বাঁধা দেয়। এ নিয়ে সংঘর্ষে টেম্পু শ্রমিক সমবায় সমিতির দু সদস্য আব্দুল খালেক ও সেলিম মিয়া আহত হন। এর প্রতিবাদে গত বৃহষ্পতিবার থেকে বিভিন্ন সড়য়ে সিএনজি অটোরিক্সা চলাচলে বাধা দিচ্ছেন সমবায় সমিতির লোকজন।

টেম্পু সমবায় সমিতির সভাপতি আলাই মিয়া বলেন, সমিতির দুই সদস্যকে মারধরের ঘটনায় আব্দুল খালেক বাদি হয়ে পরিবহন শ্রমিকলীগের নেতাদের নামে থানায় লিখিত অভিযোগ দিয়েছিলেন। দীর্ঘদিন ধরে পরিবহন শ্রমিকলীগের নামে কিছু লোক সাধারণ চালকদের কাছ থেকে চাঁদাবাজী করছে। এছাড়া সমবায় সমিতির অফিস কক্ষে অবৈধভাবে তালা দিয়ে দেয়। এর প্রতিবাদে বিভিন্ন সড়কে সাধারণ শ্রমিকরা টেম্পু, সিএনজি চলাচল বন্ধ করে দেওয়া হচ্ছে।

মাধবপুর পরিবহন শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন গোল্ডেন বলেন, সমবায় সমিতির নামে শ্রমিকদের কাছ থেকে চাঁদা উত্তোলনের কোন নিয়ম নেই। তারা নিয়ম বহির্ভুতভাবে দীর্ঘদিন ধরে সমিতির নামে চাঁদা উত্তোলন করছেন। যা শ্রমবিধি অনুযায়ী বৈধ নয়। এছাড়া টেম্পু সমবায় সমিতির কোন অফিসে পরিবহন শ্রমিকলীগের লোকজন তালা দেয়নি। সাধারণ শ্রমিকদের অভিযোগ দুই সংগঠনের যাতাকলে পড়ে আমাদের সর্বনাশ হয়েছে। সারা দিন কঠোর পরিশ্রম করে যে পয়সা উপার্জন করি তা তিন জায়গায় চাঁদা দিতে হয়। এছাড়া মারামারির কারনে আতংকের মধ্যে থাকি।

মাধবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা চন্দন কুমার চক্রবর্তী জানান, বর্তমানে বিভিন্ন সড়কে সিএনজি চলাচল স্বাভাবিক রয়েছে। তাদের দ্বন্দ্ব মিটিয়ে দেওয়ার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। আশা করি এর পর থেকে সাধারণ শ্রমিকদের কোন ভোগাšিত্ম থাকবে না। তাছাড়া অবৈধভাবে সাধারণ শ্রমিকদের জিম্মি করে কোন দল চাঁদাবাজী করলে আইন অনুযায়ী কঠোর হ¯েত্ম দমন করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close