ইবিতে ভর্তি পরীক্ষায় প্রতি আসনে ২২ ভর্তিচ্ছু

প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৮, ০০:০০

ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণি প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ২২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৩ থেকে ৭ নভেম্বর পর্যন্ত। গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আবদুল লতিফ এ তথ্য নিশ্চিত করেছেন। বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, গত শুক্রবার রাত ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষে ভর্তি আবেদন শেষ হয়। এ বছর ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের পাঁচটি অনুষদের অধীন ৩৩টি বিভাগে দুই হাজার ২৭৫টি আসনের বিপরীতে ৪৮ হাজার ৭১৯জন ভর্তিচ্ছু শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে। এর মধ্যে ধর্মতত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ২৪০টি আসনের বিপরীতে আবেদন করেছে এক হাজার ৯৯৬ জন ভর্তিচ্ছু। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিবে ৯ জন শিক্ষার্থী।

মানবিক ও সমাজবিজ্ঞান এবং আইন ও শরীয়াহ অনুষদবুক্ত ‘বি’ ইউনিটের এক হাজার ৩৫টি আসনের বিপরীতে আবেদন করেছে ২১ হাজার ২০৮ জন। সে হিসেবে অনুযায়ী ‘বি’ ইউনিটে প্রতি আসনের জন্য লড়বে ২২জন ভর্তিচ্ছু।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনটে ৪৫০টি আসনের বিপরীতে আবেদন করেছে সাত হাজার ১৪৭ জন। ‘সি’ ইউনিটে প্রতি আসনের জন্য ভর্তি যুদ্ধে অংশ নিবে ১৬ জন ভর্তিচ্ছু। এ ছাড়া ফলিক বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ৫৫০টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে ১৮ হাজার ৩৬৮ জন। ‘ডি’ ইউনিটে প্রতি আসনের জন্য ভর্তি পরীক্ষায় লড়বে ৩৪ জন ভর্তিচ্ছু। উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেন, নিñিদ্র নিরাপত্তা ও স্বাভাবিক পরিবেশে স্বচ্ছতার মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠানের কার্যক্রম চলছে।

 

"