চাঁপাইনবাবগঞ্জের ১৬ হাজার কৃষক পাচ্ছেন ২ কোটি টাকার প্রণোদনা

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৮, ০০:০০

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জের ১৬ হাজার ৪২০ জন কৃষক পাচ্ছেন ২ কোটি টাকার প্রণোদনা। বীজ, সার ও আনুষঙ্গিক খরচ বাবদ তারা পাচ্ছেন ২ কোটি ৫২ হাজার ২৫১ টাকা। ২০১৮-২০১৯ অর্থবছরে কৃষি উন্নয়নে এ অর্থ বরাদ্দ করেছে সরকার। জেলার ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের মাঝে এ অর্থ বিতরণ করা হবে।

জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে এ প্রণোদনা পাবেন কৃষকরা। এরই মধ্যে অর্থ বরাদ্দ মিলেছে। কার্যক্রম বাস্তবায়নে জেলা কৃষি পুনর্বাসন কমিটি বৈঠক করে পরবর্তী করণীয় নির্ধারণ করবেন।

জেলা কৃষি অধিদফতরের হিসাবে, প্রণোদনা পাচ্ছেন জেলার পাঁচ উপজেলার ১৬ হাজার ৪২০ জন কৃষক। এর মধ্যে গম চাষে ৩ হাজার ৫০০ জন, ভুট্টা চাষে ৪ হাজার ৮০০ জন, সরিষা চাষে ৫০০ হাজার জন, গ্রীষ্মকালীন মুগ চাষে ২ হাজার জন, বোরো চাষে ১ হাজার ১০০ জন এবং বিটি বেগুন চাষে ২০ জন কৃষক প্রণোদনা পাবেন। এক বিঘা করে ফসল চাষে এ প্রণোদনা মিলবে। প্রণোদনার অংশ হিসাবে সদর উপজেলায় ৪ হাজার ৫৪৫ জন, শিবগঞ্জে ৫ হাজার ৬০০ জন, গোমস্তাপুরে ২ হাজার ১৮০ জন, নাচোলে ২ হাজার ৭৭৩ জন ও ভোলাহাটে ১ হাজার ৩২২ জন কৃষক প্রণোদনা পাচ্ছেন। বীজ, ডিএপি, এমওপি সার পরিবহনসহ আনুষাঙ্গিক খরচ বাবদ ২ কোটি ৫২ হাজার ২৫১ টাকা পাবেন কৃষকরা।

জেলার সাড়ে তিন হাজার কৃষক গম চাষে প্রণোদনা পাচ্ছেন। প্রত্যেকে ২০ কেজি করে গম বীজ ও ডিএপি সার এবং ১০ কেজি করে এমওপি সার পাবেন। চার হাজার ৮০০ জন কৃষক ভুট্টা চাষের আওতায় আসবেন। প্রত্যেকে পাবেন দুই কেজি করে ভুট্টা বীজ, ২০ কেজি ডিএপি এবং ১০ কেজি করে এমওপি সার। সরিষা চাষে প্রণোদনা পাচ্ছেন জেলার ৫ হাজার কৃষক। তারা প্রত্যেকে এক কেজি করে বীজ, ২০ কেজি ডিএপি এবং ১০ কেজি করে এমওপি সার পাবেন।

এক হাজার ১০০ জন কৃষক বোরো চাষে প্রণোদনা পাচ্ছেন। তরা এক কেজি করে বীজ, ২০ কেজি ডিএপি এবং ১০ কেজি করে এমওপি সার পাবেন। গ্রীষ্মকালিন মুগ চাষে প্রণোদনা পাচ্ছেন জেলার ২ হাজার কৃষক। তার ৫ কেজি করে বীজ এবং ১০ কেজি ডিএপি ও এমওপি সার পাবেন। এছাড়া বিটি বেগুন চাষে জেলার ২০ জন কৃষক প্রণোদনা পাচ্ছেন। তারা ১৫ কেজি করে ডিএপি ও এমওপি সারসহ ২ গ্রাম করে বীজ পাচ্ছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মো. মঞ্জুরুল হুদা জানান, কৃষি মন্ত্রণালয় সারা দেশে ১২টি শস্যে কৃষি প্রণোদনা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে এ জেলায় ছয়টি শস্যে এ প্রণোদনা দেয়া হবে। শস্যগুলো হলো- ভুট্টা, সরিষা, বোরো, গম, গ্রীষ্মকালিন মুগ ও বিটি বেগুন। তালিকাভুক্ত কৃষক এক বিঘা জমির জন্য এ প্রণোদনা পাবেন।

 

"