সংক্ষিপ্ত সংবাদ

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ০০:০০

অনলাইন ডেস্ক

আদিবাসীদের ৫ শতাংশ কোটা রক্ষার দাবি

রংপুর ব্যুরো

আাদিবাসীদের পাঁচ শতাংশ কোটা বাতিলের প্রতিবাদে মানবন্ধন করেছে রংপুর আদিবাসী কোটা রক্ষা কমিটি। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় রংপুর প্রেস ক্লাবের সামনে এই মানবন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তারা চাকুরীতে পাঁচ শতাংশ আদিবাসী কোটা বহালের দাবি জানান। মানববন্ধনে বক্তারা বলেন, আদিবাসীদের কোটা বাতিল করা মানে তাদের আরো অন্ধকারে ঠেলে দেওয়া। কোটার প্রয়োজনীয়তা এখনো আমাদের শেষ হয়নি। সরকার কোটা বাতিলের মাধ্যমে আদিবাসীদের জীবনযাত্রার উন্নয়ন বাধাগ্রস্থ করেছে বলেও মন্তব্য করেন তারা। কোটা রক্ষা কমিটির, রংপুর মহানগর সম্পাদক সুমন্তর সভাপতিত্বে বক্তব্য দেন বাসদ জেলা সমন্বয় আব্দুল কুদ্দুস, কেন্দ্রীয় সদস্য বিশিষ্ট চিকিৎসক অধ্যাপক ডা. সৈয়দ মামুনুর রহমান, ছাত্র ইউনিয়ন সভাপতি প্রদীপ বর্মণ প্রমুখ।

 

জনসম্পৃক্ততা বিষয়ে অবহিতকরণ সভা

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় জনসম্পৃক্ততা বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মঈনউল ইসলাম। অতিরিক্ত জেলা প্রশাসক ও জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকারের উপপরিচালক মুহাম্মদ আরিফুল ইসলামের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নারী প্রগতি সংঘ নেত্রকোনার কেন্দ্র ব্যবস্থাপক আলী আমজাদ খান, যুব উন্নয়ন অধিদফতরের উপপরিচালক মিজানুর রহমান, জেলা সমাজসেবা অধিদফতরের উপপরিচালক আলাউদ্দিন, মহিলাবিষয়ক কর্মকর্তা ফেরদৌসী বেগম, অক্সফাম বাংলাদেশ প্রোগ্রামের রুরাল ম্যানেজার আশীষ কুমার বকশী, রিকল প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মিজানুর রহমান, নেত্রকোনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামলেন্দু পাল প্রমুখ।

 

শারদীয় দুর্গোৎসব

হিলি স্থলবন্দর ৯ দিন বন্ধ

হিলি (দিনাজপুর) প্রতিনিধি

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব উপলক্ষে দিনাজপুরের হিলি স্থলবন্দর ৯ দিন বন্ধ থাকবে। ভারত হিলি এক্সপোর্টার অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশন কর্তৃপক্ষ এ বন্ধের সিদ্ধান্ত নেন। ১২ অক্টোবর, শুক্রবার থেকে ২০ অক্টোবর পর্যন্ত হিলি বন্দর দিয়ে সব প্রকার আমদানি-রফতানি বন্ধ থাকবে। ২১ অক্টোবর থেকে যথারীতি কার্যক্রম চলবে। বাংলাহিলি কাস্টমস সি অ্যান্ড এফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সচিব শাহিনুর ইসলাম শাহিন জানান, ভারতের ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুব্রত সাহার স্বাক্ষরিত এক পত্রে ছুটির বিষয়টি জানানো হয়েছে। এদিকে, হিলি ইমিগ্রেশন চেকপোস্ট ওসি আবদুস সবুর জানান, বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ থাকলেও পাসপোর্ট যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে।

 

অপহরণের দুই দিন পর শিশুর লাশ

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি

গাজীপুর থেকে অপহরণের দুইদিন পর আব্দুল্লাহ আল নোমান (৭) নামের এক শিশুর লাশ উদ্ধার করেছে পুলিশ। গতকাল বৃহস্পতিবার বিকালে টঙ্গীর গাজীপুরা সাতাইশ হোপলোন গার্মেন্টেস’র পাশে থাকা ময়লার স্তুপ থেকে ওই লাশ উদ্ধার করা হয়। ময়নাতদন্তের জন্য লাশ গাজীপুর মর্গে পাঠানো হয়েছে। নোমান গাজীপুরের জয়দেবপুরের বানিয়াচালা গ্রামের লোকমান হোসেনের ছেলে পুলিশ সূত্রে জানা যায়, গত মঙ্গলবার নিজ বাড়ির সামনে থেকে নোমানকে অপহরণ করা হয়। পরে তার পরিবারের কাছে মুক্তিপণ হিসেবে কয়েক লাখ টাকা দাবি করে অপহরণকারীরা। নোমানের বাবা বিকাশের মাধ্যেমে ৫০ হাজার টাকা পরিশোধ করেন। একই সঙ্গে থানায় একটি সাধারণ ডায়েরি করেন। পরে পুলিশ টঙ্গী থেকে সন্দেহভাজন হিসেবে বাবুল নামে এক যুবককে আটক করে। তাকে জিজ্ঞাসাবাদ করা হলে নোমানকে হত্যার পর মরদেহ ময়লার স্তুপের নিচে ফেলে দেওয়ার কথা স্বীকার করে বাবুল।

 

ফরিদপুরে বিশ্ব দৃষ্টি দিবস

ফরিদপুর প্রতিনিধি

ফরিদপুরে আলোচনা সভা ও র‌্যালির মাধ্যমে বিশ্ব দৃষ্টি দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে সিভিল সার্জনের কার্যালয়ের সামনে থেকে ‘সবার জন্য চক্ষু সেবা’ প্রতিপাদ্যকে সামনে রেখে একটি র‌্যালি বের করা হয়।

সিভিল সার্জন ডা. আবু জাহেরের নেতৃত্বে র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সদর হাসপাতালের গিয়ে শেষ হয়। পরে সেখানে বিশ্ব দৃষ্টি দিবসের ওপর আলোচনা সভায় বক্তব্য দেন ডা. রাহাত আনোয়ার চৌধুরী, ডা. ফারুকুজ্জামান, ডা. ঊষা রঞ্চন চক্রবর্তী, প্রফেসর এম এ সামাদ প্রমুখ। বক্তরা বলেন, চক্ষু মানবদেহের গুরুত্বপূর্ণ অঙ্গের মধ্যে অন্যতম। এই কারণে আমাদের সবার চোখের বিশেষ যতœ নেওয়া দরকার। কারণ অসচেতনতার কারণে অনেক সময় চোখের বড় ধরনের সমস্যার সৃষ্টি হয়। অথচ একটু যতœবান হলেই আমাদের চোখের যেকোনো সমস্যা মোকাবিলা করা সম্ভব।

 

"