সান্তাহারে খেলার মাঠে ঝুঁকিপূর্ণ বৈদ্যুতিক তার, আতঙ্কে এলাকাবাসী

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ০০:০০

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি

বগুড়ার সান্তাহার পৌর শহরের সাঁতাহার সমতা ক্লাব সংলগ্ন পিডিবির বৈদ্যুতিক খুঁটি থেকে খেলার মাঠের ওপর দিয়ে এলোমেলোভাবে রেলওয়ে কোয়ার্টারের বাসাগুলোতে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। এ মাঠেই খেলা করে কোমলমতি শিশুরা। ফলে বৈদ্যুতিক তারে জড়িয়ে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানান, নিম্নমানের বৈদ্যুতিক তার দিয়ে সংযোগ দেওয়ার কারণে মাঠের মাঝখানে তারগুলো ক্রমাগত ঝুলে আসছে। যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। গত বুধবার বিকেলে সরেজমিনে গিয়ে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিদিন বিকেলে ঝুঁকিপূর্ণভাবে ঝুলে থাকা বৈদ্যুতিক তারের নিচে ওই মাঠে খেলাধুলা করে শিশুরা। তবে দিন দিন বিদ্যুতের তারগুলো নিচের দিকে ঝুলে পড়ায় মাঠটি এখন অনেকাংশে ঝুঁকিপূর্ণ। ঝুলে থাকা ওইসব বৈদ্যুতিক তারের কারণে যেকোনো মূহূর্তে বড় ধরনের প্রাণহানির মতো ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন তারা। এ নিয়ে এলাকাবাসী এবং মাঠের পাশের রাস্তা দিয়ে চলাচল করা জনসাধারণ ও স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে।

স্থানীয় বাসিন্দা মিন্টু জানান, বাচ্চারা যখন খেলাধুলা করে তখন মনে হয়, এই বুঝি বৈদ্যুতিক তারে ফুটবল লেগে দুর্ঘটনা ঘটল। এজন্য ঝুঁকিপূর্ণ ওইসব তারের নিচে বাচ্চাদের খেলাধুলা করতে দেখলেই আতঙ্কে থাকতে হয়। এ নিয়ে অভিভাবকদের টেনশনের শেষ নেই বলেও জানান তিনি।

এদিকে এলাকার সচেতন মহল ক্ষোভ প্রকাশ করে বলেন, পিডিবি কর্তৃপক্ষের স্বেচ্ছাচারিতার কারণে ইচ্ছে মতো এসব রেলওয়ে বাসায় বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। শিশুদের খেলার মাঠের ওপর দিয়ে এলোমেলোভাবে বিদ্যুতের তার ঝুলিয়ে রাখা হয়েছে। প্রতিদিন স্কুল-কলেজের শত শত কোমলমতি শিক্ষার্থী ও স্থানীয় শিশু-কিশোর এ রোড দিয়ে চলাচল করে থাকে। যদি কোনো অঘটন ঘটে তাহলে এর দায়ভার পিডিবি কর্তৃপক্ষকেই নিতে হবে। ঝুঁকিপূর্ণ এসব বৈদ্যুতিক তারগুলো সরিয়ে নেওয়া অথবা খুঁটি স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ করা প্রয়োজন বলে মনে করেন তারা। পিডিবির সান্তাহার বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী জিল্লুর রহমান জানান, বিষয়টি খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

"