সাঘাটা (গাইবান্ধা) প্রতিনিধি

  ০৮ অক্টোবর, ২০১৮

সাঘাটায় শতাধিক অতিথি পাখি উদ্ধার

গাইবান্ধার সাঘাটায় পাখি শিকারিদের নিকট থেকে শতাধিক অতিথি পাখি উদ্ধার করেছে পুলিশ। গতকাল রোববার উপজেলার বিভিন্ন বিল এলাকায় অভিযান চালিয়ে এসব পাখি উদ্ধার করা হয়। পরে উদ্ধার করা পাখিগুলোকে মুক্ত করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, প্রতি বছরের মতো শীত শুরুর আগেই এবারও সাঘাটা উপজেলার বিভিন্ন খালে-বিলে ঝাঁকে ঝাঁকে আসতে শুরু করেছে অতিথি পাখি। সন্ধ্যা নামলেই গাছে গাছে পাখিদের কলকাকলিতে মুখরিত হয়ে ওঠে এসব এলাকা। আর এ সুযোগেই সৌখিন ও পেশাদার পাখি শিকারিরা বন্দুক, বিষটোপ ও বিভিন্ন ধরনের ফাঁদ পেতে এসব পাখি নিধন শুরু করে। অতিথি পাখি শিকার আইনগতভাবে নিষিদ্ধ থাকলে শিকারিরা তা মানছে না। তারা আইনের প্রতি তোয়াক্কা না করে হরহামেশাই শিকার করছে এসব পাখি।

সাঘাটা থানার ইনচার্জ মোস্তাফিজুর রহমান জানান, প্রতি বছরের মতো পাখি শিকারিরা এবারও হাসিলাকান্দি বিল এলাকায় বিভিন্ন ধরনের ফাঁদ পেতে বকসহ বিভিন্ন প্রজাতির অতিথি পাখি শিকার করছেন। এমন সংবাদের ভিত্তিতে গতকাল রোববার আমরা ওই এলাকায় অভিযান চালাই। অভিযানে শতাধিক পাখি উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়। পরে পাখিগুলোকে মুক্ত করি। তিনি আরো জানান, এলাকায় পাখি নিধন প্রতিরোধে পুলিশের অভিযান নিয়মিত চলছে। পরবর্তীতে কেউ পাখি শিকার করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close